Police-tripura-2024

চলতি বছরের জানুয়ারি মাসে রাজ্যের বিভিন্ন থানায় দশজনের মতো খুন এবং ত্রিশটি চুরি ও ডাকাতির মামলা দায়ের করা হয়েছে। পুলিশ বিভাগ দ্বারা সংকলিত তথ্য অনুসারে, ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারার অধীনে মোট 237টি মামলা জানুয়ারিতে রাজ্যের বিভিন্ন অংশে থানায় নথিভুক্ত করা হয়েছিল।

কিন্তু বছরের শুরুর মাসে দশটি খুনের ঘটনা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছে। পুলিশ অধিদপ্তরের সূত্র জানায়, গত বছর মোট ১০১ জন খুন হয়েছে এবং এটি আগের বছরগুলোর তুলনায় কম হলেও চলতি বছরের শুরুর মাসে ১০টি খুনের ঘটনা বড় ধরনের প্রশ্নবোধক চিহ্ন তৈরি করেছে। রাজ্যে অপরাধের প্রোফাইল।

দশটি খুন ছাড়াও দাঙ্গার দুটি মামলা, পাঁচটি অপহরণের মামলাও নথিভুক্ত হয়েছে জানুয়ারিতে। মজার ব্যাপার হল, পশ্চিম ত্রিপুরা জেলাতেও অপরাধের গ্রাফ বাড়ছে। সূত্রগুলি বলেছে যে NDPS এর মতো অন্যান্য ধারাগুলির অধীনে মামলাগুলির একটি উদ্বেগজনক বৃদ্ধি ঘটেছে, আরএস অ্যাক্ট হিসাবে সংখ্যাটি গত বছর 1196-এ দাঁড়িয়েছিল এবং বর্তমান প্রবণতা অনুসারে, এই বছরও এই ধরনের মামলাগুলি আরও বাড়তে থাকবে৷ গত বছর নথিভুক্ত মোট IPC কেস ছিল 3806 কিন্তু চলতি বছরে এই ধরনের কেস কমার কোন সম্ভাবনা নেই, যেমনটি এই বছরের জানুয়ারিতে ডেটা দ্বারা পরামর্শ দেওয়া হয়েছে। সূত্র জানায়, অপরাধের প্রতি রাজনৈতিক ও পুলিশি দৃষ্টিভঙ্গির কঠোর হস্তক্ষেপ না হলে পরিসংখ্যানের নিরিখে অপরাধের ঘটনা বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই।