খলিস্তানি

‘Bengal Police fraternity- র পক্ষ থেকে জানানো হচ্ছে যে রাজ্যের বিরোধী দলনেতা আমাদের নিজেদের অফিসারকে খলিস্তানি বলেছেন। তাঁর একটাই ত্রুটি যে তিনি গর্বিত শিখ। তিনি একজন দক্ষ পুলিশ অফিসার তিনি আইন প্রয়োগ করার চেষ্টা করছিলেন।

এই মন্তব্য বর্ণবিদ্বেষমূলক। এটা সাম্প্রদায়িক উসকানিমূলক। এটা ক্রিমিনাল অ্য়াক্ট। আমরা এর তীব্র নিন্দা করছি, একজনের ধর্মীয় পরিচিতি ও বিশ্বাসকে আঘাত করে হিংসা ছড়ানো ও আইনভঙ্গের চেষ্টা করা হয়েছে। কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ জানিয়েছে রাজ্য পুলিশ।

খলিস্তানি বিতর্ক নিয়ে বাংলার শাসকদলের সঙ্গে সহমত অরবিন্দ কেজরীওয়ালের আপ। তাদের দাবি, ওই শিখ পুলিশ অফিসারকে ‘খলিস্তানি’ বলে সংবিধানের সমস্ত সীমা অতিক্রম করে ফেলেছে বিজেপি।

আপ নেতা তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘এক জন শিখ আইপিএস অফিসারকে বাংলার বিজেপি নেতৃত্ব দেশদ্রোহী বলেছেন, এটা অত্যন্ত নিন্দনীয়। বিজেপি সম্ভবত জানে না যে, আজ পর্যন্ত পঞ্জাবিরা দেশকে স্বাধীন করতে এবং স্বাধীনতা রক্ষা করতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছে। বিজেপির উচিত শিখদের কাছে ক্ষমা চাওয়া।’’

অন্য দিকে কংগ্রেসের দাবি, রাজ্য পুলিশের কাজ সমালোচনাযোগ্য হলেও ওই আইপিএসকে ‘খলিস্তানি’ বলে নিন্দনীয় কাজ করেছে বিজেপি। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর দাবি, বিজেপি তাদের ‘রাজনৈতিক বাজার’ সাজাতেই ‘বিদ্বেষের চাষ’ শুরু করেছে।

প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী বলেন, ‘‘পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা এক জন পুলিশ অফিসারকে ‘খলিস্তানি’ বলে সম্বোধন করেছেন।