hacker hacking2

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বেশ কিছু দফতর, এমনকি রিলায়েন্স সংস্থা এবং এয়ার ইন্ডিয়ার দফতরের নথি হ্যাক করা হয়েছে। দাবি করল চিনের এক হ্যাকিং গোষ্ঠী। এমন সময়ের ডেটা হ্যাক করা হয়েছে বলে অভিযোগ, যখন লাদাখের গলওয়ান সীমান্ত ছিল উত্তপ্ত। অভিযোগ, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফও),

রাষ্ট্রচালিত পেনশন তহবিল, বিএসএনএল এবং একটি বেসরকারি হাসপাতালের নথি হ্যাক করেছে চিনের সংস্থাটি। একটি ভারতীয় সংবাদ মাধ্যম এই তথ্য প্রকাশ করেছে। তাদের তরফে জানানো হয়েছে, মন্ত্রকের সমাজমাধ্যমের অ্যাকাউন্ট, কর্মীদের ব্যক্তিগত কম্পিউটার থেকে নথি হ্যাক করা হয়েছে। অভিযোগ, শুধু ভারত নয় চিন-বন্ধু বলে পরিচিত বিভিন্ন দেশের ডেটাও হ্যাক করেছে ওই সংস্থা।

চিনের ওই হ্যাকিং সংস্থা আই-সুন দাবি করেছে, ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য তারা হাতিয়েছে। শুধু ভারত নয়, আরও বেশি কিছু দেশের সরকারি নথি হাতিয়েছে বলেও দাবি সংস্থাটির। সূত্রের খবর, চিন সরকারের থেকে বরাত পাওয়ার জন্য প্রতিযোগিতাতেও নেমেছিল তারা। সংস্থাটি আরও দাবি করেছে, আধা-স্বায়ত্তশাসিত হংকং শহরের বিশ্ববিদ্যালয়, ‘গণতান্ত্রিক সংগঠন’-এর নথিও হ্যাক করেছে।

এই নিয়ে গত সপ্তাহে গিটহাবে একটি পোস্ট দেওয়া হয়েছিল সংস্থার তরফে। সেখানেই তারা জানিয়েছিল, কী কী নথি হ্যাক করা হয়েছে। যদিও সংবাদ সংস্থা এএফপি সেই ‘হ্যাক’ হওয়া নথি যাচাই করেনি।