congress
কংগ্রেসে ভাঙন, মঙ্গলবারই দল ছেড়ে বিজেপিতে যোগ দিচ্ছেন বাসবরাজ পাতিল

মহারাষ্ট্রে ফের কংগ্রেসের ঘরে ভাঙন ধরাতে চলেছে বিজেপি। এ বার দল ছেড়ে পদ্মশিবিরে যোগ দিতে চলেছেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতি তথা প্রাক্তন বিধায়ক বাসবরাজ মাধবরাও পাতিল। মঙ্গলবার সকালে বিজেপি নেতা তথা মহরাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের বাড়িতে গিয়েছিলেন বাসবরাজ। বিজেপি সূত্রে খবর, মঙ্গলবার বিকেলেই তিনি ফডণবীস এবং মহারাষ্ট্রের বিজেপি সভাপতি চন্দ্রশেখর বাভাঙ্কুলের উপস্থিতিতে দলে যোগ দেবেন। দল ছাড়ার কারণ অবশ্য এখনও পর্যন্ত ব্যাখ্যা করেননি বাসবরাজ।

প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে অবশ্য দাবি করেছেন যে, বাসবরাজের কাছ থেকে তিনি কোনও ইস্তফাপত্র পাননি। পাটোলে বলেন, “আমরা বাসবরাজ পাতিলের কাছ থেকে কোনও ইস্তফাপত্র পাইনি। উনি আমাদের প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতি ছিলেন। কিন্তু দীর্ঘ দিন ধরেই দলের কোনও বৈঠকে যোগ দিতেন না।” কংগ্রেসের অন্দরের খবর, ২০১৯ সালে বিধানসভা নির্বাচনে হারার পর থেকে রাজনীতিতে ‘নিষ্ক্রিয়’ হয়ে গিয়েছিলেন বাসবরাজ।

২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত মহারাষ্ট্রের আউসা কেন্দ্রের বিধায়ক ছিলেন বাসবরাজ। ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থী অভিমন্যু পওয়ারের কাছে ওই কেন্দ্রেই হেরে যান তিনি। বাসবরাজ ছিলেন মহারাষ্ট্রের মরাঠাওয়াড়া গুরুত্বপূর্ণ লিঙ্গায়েত মুখ। লোকসভার আগে তিনি দল ছাড়লে দল ধাক্কা খাবে বলেই মনে করছেন কংগ্রেসের একাংশ।