Tipramatha signs agreement with central government respecting the people of Tripura
কেন্দ্রীয় সরকারের সাথে চুক্তি স্বাক্ষর তিপ্রামথার, ছবি - টুইটার

আজ দিল্লিতে কেন্দ্র সরকার, ত্রিপুরা সরকার এবং তিপ্রা তিপ্রা মথার মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।এদিকে চুক্তি স্বাক্ষরের খুশিতে বড়মুড়ায় জনজাতিরা বিজয় উল্লাসে মেতেছেন।

ত্রিপুরার আদিবাসীদের ইতিহাস, জমির অধিকার, রাজনৈতিক অধিকার, অর্থনৈতিক উন্নয়ন, পরিচয়, সংস্কৃতি, ভাষা, ইত্যাদি সম্পর্কিত চুক্তি স্বাক্ষর হয়েছে। সকল সমস্যা সৌহার্দ্যপূর্ণভাবে সমাধান করতে সম্মত হয়েছে। এই চুক্তির প্রেক্ষিতে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ/কমিটি গঠন করার কথা বলা হয়েছে।

20240302 163827 0000


ত্রিপাক্ষিক চুক্তিতে বলা হয়েছে, চুক্তি বাস্তবায়নের জন্য একটি অনুকূল পরিবেশ বজায় রাখার জন্য, সমস্ত স্টেকহোল্ডাররা স্বাক্ষরের দিন থেকে শুরু করে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন হওয়া পর্যন্ত যে কোনো ধরনের আন্দোলন, বিক্ষোভ করা থেকে বিরত থাকতে হবে।

সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ত্রিপুরার মুখ্যমন্ত্রী অধ্যাপক (ডাঃ) মানিক সাহা, ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ বিপ্লব কুমার দেব,সমবায় মন্ত্রী তথা আইপিএফটি নেতা শুক্লাচরণ নোয়াতিয়া, তিপ্রামথা প্রাক্তন সুপ্রিমো প্রদ্যুৎ কিশোর দেব বর্মণ, বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা সহ অন্যরা।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, আজ ত্রিপুরার ইতিহাসে একটি ঐতিহাসিক দিন। ধীরে ধীরে ত্রিপুরা বিবাদমুক্ত রাজ্যের দিকে এগিয়ে যাচ্ছে।

ত্রিপুরার জনজাতিদের প্রতি সম্মান জানিয়ে স্বাক্ষরিত হয়েছে ত্রিপাক্ষিক চুক্তি। এই চুক্তি জনজাতিদের সার্বিক বিকাশ ও ত্রিপুরার সর্বাঙ্গীন উন্নয়নে অগ্রণী ভূমিকা নেবে। আজ তিপ্রামথার সাথে চুক্তির পর এমনটাই অভিমত ব্যক্ত করলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ বিপ্লব কুমার দেব।

Biplab kumar deb

এদিন শ্রী দেব বলেন, ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর পর জাতি ও জনজাতি একত্র হয়ে ত্রিপুরাকে এগিয়ে নিয়ে যাবে।

এদিন তিনি এই বলিষ্ঠ পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেনl