1666165341 new project 2022 10 19t124319 632

স্তন ক্যানসারের কথা এলেই অনেকে ভাবেন এই রোগ শুধু মহিলাদের মধ্যে দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন, স্তন ক্যানসারের প্রবণতা নারীদেহে বেশি হলেও এটি কেবল মেয়েদের অসুখ নয়। পুরুষদের দেহেও এই রোগ বাসা বাঁধতে পারে। পুরুষদের ক্ষেত্রে এ বিষয়ে সচেতনতার অভাবে অনেক সময়ে চিকিৎসা শুরু হতে দেরি হয়ে যায়।

পুরুষদের শরীরে স্তনের টিস্যু থাকে অল্প পরিমাণে। কিন্তু তাতেও বিপদ দেখা দেওয়া অস্বাভাবিক নয়। যত স্তন ক্যানসারের ঘটনা সারা পৃথিবীতে ধরা পড়ে, তার প্রায় ১ শতাংশ পুরুষদের দেহে দেখা যায়। তবে এই ১ শতাংশের ক্ষেত্রেও যথেষ্ট ভয়াবহ হয়ে উঠতে পারে ক্যানসার। ফলে প্রথম থেকেই সাবধান হওয়া দরকার।

উপসর্গ সম্পর্কে সচেতন থাকলে দ্রুত চিহ্নিত হতে পারে ক্যানসার। তাতে সুস্থ হওয়ার আশা কিছুটা হলেও উজ্জ্বল হয়। পুরুষদের স্তন ক্যানসারের লক্ষণ কোনগুলি? আমেরিকার চিকিৎসা নিয়ামক সংস্থা সিডিসি বলছে, স্তনের আশপাশে ব্যথা ও ফোলা ভাব, স্তনে ঘা কিংবা লালচে ভাব এই মারণরোগের লক্ষণ হতে পারে। পাশাপাশি, স্তনবৃন্ত থেকে পুঁজের মতো তরল পদার্থ নির্গত হওয়া, স্তনবৃন্ত ভিতরের দিকে ঢুকে যাওয়ার মতো লক্ষণ দেখলে শুরুতেই সাবধান হওয়া দরকার। এই ধরনের সমস্যা দেখতে পেলে অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।