GOLD
(ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

শুক্রবার ভারতে রেকর্ড গড়ল সোনা। পয়লা বৈশাখের আগেই ভারতে ১০ গ্রাম সোনার দাম ৭২,৬৭৮ টাকায় পৌঁছে গেল। বৃহস্পতিবার বন্ধ থাকার পরে শুক্রবার বাজার খোলার কয়েক মিনিটে মধ্যেই মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (এমসিএক্স) রেকর্ড গড়েছে হলুদ ধাতু। পিছিয়ে নেই রুপোও। বাজার খুলতে না খুলতেই এক কিলোগ্রাম রুপোর দাম ৮৪,১০২ টাকায় পৌঁছে গিয়েছে। যা সর্বকালের সর্বোচ্চ দাম।

আর ঘরোয়া বাজারে যে এরকম একটা পরিস্থিতি তৈরি হতে পারে, সেটা আন্তর্জাতিক বাজারের গতিপ্রকৃতি থেকেই স্পষ্ট ছিল। আমেরিকার মুদ্রাস্ফীতি সংক্রান্ত পরিসংখ্যান এবং আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক সুদের হার কমিয়ে দেবে বলে যে জল্পনা চলছে, তার জেরে আজ রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছে কমেক্স গোল্ড। এক আউন্সের দাম পড়ছে ২,৪১২ ডলার। আর রেকর্ড ২,৩৯৫ ডলারে পৌঁছে গিয়েছে এক আউন্স স্পট গোল্ডের দাম। 

আর সোনা ও রুপোর সেই উত্থান নিয়ে এইচডিএফসি সিকিউরিটিজের কমোডিটি ও কারেন্সি বিভাগের প্রধান অনুজ গুপ্তা জানিয়েছেন, বুধবার আমেরিকার মুদ্রাস্ফীতি সংক্রান্ত যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তা দেখে বিনিয়োগকারীরা মনে করছেন যে এবার সুদের হার কমানোর পথে হাঁটতে পারে মার্কিন ফেডেরাল ব্যাঙ্ক। আগে বিনিয়োগকারীরা ভাবছিলেন যে আগামী জুনের বৈঠকে সেই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কিন্তু এখন মনে করছেন যে ৩০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত যে বৈঠক হওয়ার কথা, তাতেই সুদ কমানোর সিদ্ধান্ত নেওয়া হবে।