Election

লোকসভা ভোটের প্রথম পর্বে ভোট দানের ক্ষেত্রে দেশের মধ্যে রেকর্ড করলো ত্রিপুরা। কেন্দ্রীয়ভাবে পাওয়া একটি তথ্য অনুযায়ী ১৯ এপ্রিল শুক্রবার প্রথম পর্বের ভোটে সর্বাধিক ভোট পড়েছে ত্রিপুরা রাজ্যের ১-পশ্চিম আসনে। বিকেল পাঁচটা পর্যন্ত ত্রিপুরার পশ্চিম আসনে ভোটের হার রেকর্ড হয়েছে ৭৯.২৭ শতাংশ। পরবর্তীকালে সেই সংখ্যা আরো বেড়ে যায়। সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন করে বিজেপির প্রদেশ সভাপতি দাবি করেন ত্রিপুরায় ভোট পড়েছে ৮১.২৩ শতাংশ।

সাংবাদিক সম্মেলন চলাকালীন সময়ে ৩২১টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ প্রক্রিয়া জারি রয়েছে বলে এই পরিসংখ্যান আরো বাড়বে বলে তিনি দাবি করেছেন। রাজীব ভট্টাচার্য বলেন ত্রিপুরায় সর্বাধিক ভোট পড়েছে ৩৫ বিলোনীয়া বিধানসভা কেন্দ্রে। তাছাড়া ৭ রামনগর উপ নির্বাচনে ৭১.২৬ শতাংশ ভোট পড়েছে বলে রাজিব ভট্টাচার্য জানিয়েছেন। ব্যাপক হারে ভোটদানে অংশ নেওয়ার জন্য তিনি ভোটারদের ধন্যবাদ এবং শুভেচ্ছা জানিয়েছেন।

ভোটদানের ক্ষেত্রে ত্রিপুরার পরে রয়েছে পশ্চিমবঙ্গ। বিকেল পাঁচটা পর্যন্ত খবর অনুযায়ী পশ্চিমবঙ্গে ভোট পড়েছে ৭৭.৫৭ শতাংশ। তারপরে পদুচেরিতে ৭২.৮৪ শতাংশ। তথ্য অনুযায়ী বিকেল পাঁচটা পর্যন্ত সবচেয়ে কম ভোট পড়েছে বিহারে। বিহারে ভোটের হার মাত্র ৪৬.৩৪ শতাংশ।

তাছাড়া বিকেল পাঁচটা পর্যন্ত তথ্য অনুযায়ী আন্দামান এন্ড নিকোবর দ্বীপপুঞ্জয় ৫৬.৮৭ শতাংশ। অরুণাচল প্রদেশ ৬৪.৩৪ শতাংশ। আসামে ৭০.৭৭ শতাংশ। ছত্তিশগড়ে ৬৩.৪১ শতাংশ। জম্মু এন্ড কাশ্মীরে ৬৫.০৮ শতাংশ। লাক্ষা দ্বীপে ৫৯.০২শতাংশ।মধ্যপ্রদেশ ৬৩.২৫ শতাংশ। মহারাষ্ট্রে ৫৪.৮৫ শতাংশ। মনিপুরে ৬৮.৬২ শতাংশ । মেঘালয়ে ৬৯.৯১ শতাংশ। মিজোরামে ৫৩.৯৬ শতাংশ। নাগাল্যান্ডে ৫৬.৫৩ শতাংশ। রাজস্থানে ৫০.২৭ শতাংশ । সিকিমে ৬৮.০৬ শতাংশ। তামিলনাড়ুতে ৬২.০৮ শতাংশ। উত্তরপ্রদেশে ৫৭.৫৪ শতাংশ। উত্তরাখন্ডে ৫৩.৫৬ শতাংশ। অধিকাংশ রাজ্যেই খবর লেখা পর্যন্ত ভোট গ্রহণ সম্পূর্ণভাবে শেষ হয়নি।

৫টার আগে যারা লাইনে দাঁড়িয়েছেন কিংবা ইভিএম মেশিনের যান্ত্রিক গোলযোগের কারণে যেসব কেন্দ্রে ভোট দেরিতে শুরু হয়েছে সেখানে ভোট প্রক্রিয়া চলছে। ফলে নির্বাচন কমিশনের চূড়ান্ত রিপোর্টে এই পরিসংখ্যার সামান্য বাড়তে পারে বলে খবর। কিন্তু তারপরও বরাবরের মতোই দেশের অন্যান্য রাজ্যের তুলনায় ত্রিপুরার ভোটাররা গণতান্ত্রিক অধিকার প্রয়োগের ক্ষেত্রে এগিয়ে আছেন। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা এই জন্য ত্রিপুরার ভোটারদের শুভেচ্ছা জানিয়েছেন।