Rajeev Shukla

ত্রিপুরায় লোকসভা নির্বাচনে ছাপ্পা ভোটের অভিযোগে এবার দিল্লি মুখ্য নির্বাচন কমিশনারের দ্বারস্থ হল কংগ্রেসের এক প্রতিনিধি দল। সোমবার কংগ্রেসের এক প্রতিনিধি দল মুখ্য নির্বাচন কমিশনারের সাথে দেখা করে পশ্চিম ত্রিপুরা আসন এবং রামনগর বিধানসভা উপনির্বাচনে পুনরায় নির্বাচনের দাবি করেছেন বলে জানা গেছে। সেই সাথে পূর্ব ত্রিপুরা লোকসভা আসনে ভোট লুটের ঘটনার সুষ্ঠু তদন্তক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

কংগ্রেস প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির সদস্য রাজ্যসভার সাংসদ রাজীব শুক্লা, এআইসিসির সোশ্যাল মিডিয়া চেয়ারম্যান সুপ্রিয়া শ্রীনেট, গুরুদ্বীপ সিং, কেন্দ্রীয় কমিটির সদস্য বিধায়ক সুদীপ রায় বর্মন এবং ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি তথা পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনের ইন্ডিয়া জোট প্রার্থী আশীষ কুমার সাহা।

মুখ্য নির্বাচন কমিশনারের কাছে ডেপুটেশন দেওয়ার পর তারা বাইরে এসে জাতীয় স্তরের বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিকদের সঙ্গে ত্রিপুরায় ভোট লুটের অভিযোগ তুলে ধরেন। কংগ্রেস নেতৃত্বের অভিযোগ লোকসভা নির্বাচনে পশ্চিম ত্রিপুরা আসন এবং পূর্ব ত্রিপুরা আসন সহ রামনগর উপনির্বাচনে ভোটারদের সঠিকভাবে ভোট দিতে দেয়নি শাসকদলের একাংশ। ব্যাপক মাত্রায় ভোটারদের বাধা দেওয়া হয়েছে। পোলিং এজেন্টদের বুথে যেতে বাধা প্রাপ্ত করা হয়েছে। বাধা অতিক্রম করে বিরোধীদলের যেসব পোলিং এজেন্ট পোলিং বুথে গিয়েছিল তাদের মেরে বের করে দেওয়া হয়েছে।

অভিযোগ বিরোধীদলের এজেন্টদের অনুপস্থিতিতে ‌ ব্যাপকভাবে ছাপ্পা ভোট হয়েছে বিভিন্ন ভোটকেন্দ্রে। ছাপ্পা ভোটের ফলে ইলেকশন কমিশনের তথ্য অনুযায়ী কিছু কিছু বুথে ভোটের অনুপাতে অধিক ভোট দান হয়েছে যা প্রমান করে যে ভোটে কারচুপি হয়েছে। নাগরিকদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে মুখ্য নির্বাচন কমিশনারের হস্তক্ষেপ দাবি করেছেন কংগ্রেস নেতৃবৃন্দ।