result class exam 10 12 students
কীভাবে কোথায় দেখবেন রেজাল্ট !

আজই প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। দুপুর ৩টে থেকে ওয়েব সাইটে জানা যাবে ফলাফল। দুপুর ১টা সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষার ৬৯ দিন পরে প্রকাশিত হতে চলেছে ফলাফল।

কয়েকদিন আগেই প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। ভোটের আবহের মাঝেই রাজ্যের দুটি বোর্ডের ফলাফল প্রকাশিত হচ্ছে। মাধ্যমিক পরীক্ষার পর এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হতে চলেছে। এই বছরে পরীক্ষা দিয়েছিল প্রায় ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী। মাধ্যমিকের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কম। অত্যান্ত কড়াকড়ির মধ্যে পরীক্ষা সম্পন্ন হয়েছিল।

পরীক্ষা শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। রাজ্যের মোট ২৩৪১টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছিল। আজ দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে সাংবাদিক বৈঠক করে ফলাফল প্রকাশের পর বিকেল তিনটের পর সংসদের ওয়েবসাইটে ফলাফল দেখতে পাবে পরীক্ষার্থীরা। তবে মার্কশিট পেতে পেতে ১০ মে হয়ে যাবে। অর্থাৎ আগামীকাল থেকে তাঁরা মার্কশিট হাতে পাবেন।

আনুষ্ঠানিকভাবে সাংবাদিক বৈঠক করে ফলাফল প্রকাশের পরেই সংসদের অফিসিয়াল ওয়েবসাইট https://wbresults.nic.in, www.wbchsc.wb.gov.inwww.results.shiksha এ ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা। নিজেদের রোলনম্বর দিয়ে পরীক্ষার ফলাফল জানতে পারবেন। এছাড়াও WBCHSE Results – এই অ্যাপেও ফলাফল দেখতে পারবেন তাঁরা। এক্ষেত্রেওসেই রোলনম্বর দিয়েই ফলাফল জানতে হবে। অনলাইনে মার্কশিট ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা।

মাধ্যমিক পরীক্ষায় এবার ভাল ফল করেছে জেলার পরীক্ষার্থীরা। এবার দেখার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জেলা না শহর কারা টেক্কা দেয় কাকে । মার্কশিট হাতে পাওয়ার পরেই স্কুটিনি করতে পারবেন পরীক্ষার্থীরা। সাত দিনের মধ্যে স্কুটিনির জন্য স্কুলে আবেদন করতে পারবেন তাঁরা।