Rain

হাঁসফাঁস গরম থেকে আপাতত স্বস্তি পেতে চলেছে প্রায় গোটা দেশ। মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, শুক্রবার থেকেই প্রায় সারা দেশে কমতে পারে তাপপ্রবাহ। শুধু পশ্চিম রাজস্থান এবং কেরল এখনই মুক্তি পাচ্ছে না। তবে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে। তার প্রভাবে ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রপাতেরও আশঙ্কা রয়েছে কিছু রাজ্যে।

মৌসম ভবনের বিজ্ঞানী সোমা সেন বলেন, ‘‘সারা দেশেই এ বার তাপপ্রবাহ কমতে চলেছে। শুধু পশ্চিম রাজস্থান এবং কেরলে তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। শনিবার শুধু পশ্চিম রাজস্থানেই তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।’’ সেই সঙ্গে বৃদ্ধি পাবে ঝড়বৃষ্টির সংখ্যাও। সে কারণে দেশের কিছু অংশে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে এই ঝড়বৃষ্টির প্রভাব খুব একটা বেশি হবে না বলেই মনে করছে মৌসম ভবন। যদিও উত্তর-পূর্বের কিছু পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে বজ্রবিদ্যুতের পূর্বাভাসও দিয়েছে মৌসম ভবন। সতর্ক করে বাসিন্দাদের ঝড়বৃষ্টির সময় ঘরে থাকার পরামর্শ দিয়েছে তারা

বিজ্ঞানী সোমা জানিয়েছেন, বঙ্গোপসাগর থেকে ছুটে আসে জলীয় বাষ্পপূর্ণ বায়ুর কারণেই দেশের বিভিন্ন অংশে ঝড়বৃষ্টির সম্ভাবনা। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, অসম, মেঘালয় এবং আশপাশের কিছু রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার মধ্যপ্রদেশের কিছু অংশে শিলাবৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল মৌসম ভবন। স্বস্তি মিলতে পারে রাজধানী দিল্লিতেও। মঙ্গলবার সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিল। মৌসম ভবনের পূর্বাভাস, চলতি সপ্তাহে ভিজতে পারে দিল্লি।