price rupess 500

১৭০ কোটি টাকা! মহারাষ্ট্রের নান্দেড়ে আয়কর দফতরের অভিযানে উদ্ধার হল বিপুল পরিমাণ নগদ টাকা, কেজি কেজি সোনা। সূত্রের খবর, ৭২ ঘণ্টা একটানা ‘অপারেশন’টি চলে ভান্ডারী ফিন্যান্স এবং আদিনাথ কো-অপারেটিভ ব্যাঙ্কে। তার মধ্যে কেবলমাত্র নগদ টাকা গুনতেই লেগেছে ১৪ ঘণ্টা!

আয়কর দফতর সূত্রে খবর, নান্দেড়ে ভান্ডারী পরিবারের বেসরকারি বিনিয়োগের ব্যবসা রয়েছে। সেই ব্যবসায় কর ফাঁকির অভিযোগ ছিল। সেই সূত্রেই পুণে, নাসিক, নাগপুর, পরভনি, ছত্রপতি শম্ভাজিনগর এবং নান্দেড়ের মতো মহারাষ্ট্রের ছ’জেলায় শতাধিক আয়কর আধিকারিক মিলে তল্লাশি চালানো হয়।

আয়কর দফতর সূত্রে খবর, নান্দেড়ে ভান্ডারীদের ‘ভান্ডার’ থেকে মোট ১৭০ কোটি টাকার হিসাব-বহির্ভূত সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে। তাতে রয়েছে ১৪ কোটি নগদ টাকা। যে টাকা গুনতে ব্যাঙ্ক থেকে আনা হয় টাকা গোনার যন্ত্র। সেই যন্ত্র চালিয়েও সব টাকা গুনতে সময় লেগে যায় প্রায় ১৪ ঘণ্টা! এ ছাড়া উদ্ধার হয়েছে ৮ কেজি সোনা এবং প্রচুর নথিপত্র। যে নথিগুলি পৃথক পৃথক ভাবে যাচাই করে দেখছেন আয়কর কর্তারা। তাঁদের সন্দেহ, নথি থেকে আরও বেআইনি সম্পত্তির হদিস মিলতে পারে।

সূত্রের খবর, একশো জনেরও বেশি আয়কর আধিকারিক ২৫টি গাড়িতে চেপে নান্দেড়ে পৌঁছন। নান্দেড়ের আলি ভাই টাওয়ার নামের বিল্ডিংয়ে ভান্ডারী ফাইন্যান্স প্রাইভেট লিমিটেডের কার্যালয়ে গিয়ে তল্লাশি শুরু করে আয়কর দফতর। আগামিদিনেও আয়কর দফতর নির্দিষ্ট তথ্যের উপর ভিত্তি করে এ ভাবেই তল্লাশি অভিযান জারি রাখবে বলে জানা গিয়েছে।