17c90d0dc658f647f9b3ea1f297bbbe2 664a661670ca92

লেনোভো এবং তাদের সহযোগী প্রতিষ্ঠান মটোরোলা মোবিলিটি সম্প্রতি জার্মানির এক আদালতের রায়ের পর সে দেশে বড় আইনি প্রতিরোধের সম্মুখীন হয়েছে, যা মোবাইল ইন্টারনেট সংযোগের জন্য প্রয়োজনীয় ডাব্লিউডাব্লিউএএন মডিউলযুক্ত তাদের ডিভাইসগুলির বিক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই কঠোর পদক্ষেপ আমেরিকান প্রযুক্তি সংস্থা ইন্টারডিজিটালের সাথে পেটেন্ট বিরোধ থেকে সৃষ্টি হয়েছে।

মিউনিখ জেলা আদালত চলতি মে মাসের প্রথম দিকে ইন্টারডিজিটালের পক্ষে রায় দেয়, যার ফলে চার মিলিয়ন ইউরোর সিকিউরিটি ডিপোজিট জমা দেওয়ার পরে অবিলম্বে লেনোভো কর্তৃপক্ষের ওপর নিষেধাজ্ঞা প্রয়োগ করা হয়েছে।

লেনোভোর পণ্যগুলিতে ব্যবহূত ডাব্লিউডাব্লিউএএন প্রযুক্তির লাইসেন্সিং শর্তাবলিকে কেন্দ্র করেই মূল বিরোধ সৃষ্টি হয়েছে, যার মধ্যে সম্প্রতি উন্মোচন হওয়া স্মার্টফোন, মটোরোলা এজ ৫০ আল্ট্রাও রয়েছে। এই ডিভাইসগুলোতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার জন্য ইন্টারডিজিটালের পেটেন্ট পেয়েছে এবং সেগুলো ব্যবহারের জন্য লেনোভোকে যে ফি দিতে হয় তা নিয়ে মতবিরোধ দেখা দিয়েছে।

ইন্টারডিজিটাল দাবি করেছে যে—লেনোভো ন্যায্য এবং যুক্তিসঙ্গত লাইসেন্সিং ফি প্রদানের ক্ষেত্রে তাদের দাবিগুলো পূরণ করেনি, যার কারণে তারা আইনের আশ্রয় নিতে বাধ্য হয়েছে। অন্যদিকে, লেনোভো বলেছে যে, ইন্টারডিজিটালের শর্তাবলি ন্যায্য নয় এবং তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করছে।

আদালতের সিদ্ধান্ত জার্মানিতে লেনোভোর ব্যবসায়ের ওপর তাত্ক্ষণিক প্রভাব ফেলে। রায় অনুসারে, লেনোভোর যেকোনো ডাব্লিউডাব্লিউএএন-এনেবল ডিভাইস বিক্রি, অফার বা আমদানি করা জার্মানিতে নিষিদ্ধ। ডিভাইসগুলোর মধ্যে স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপ রয়েছে, যা জিএসএম, ইউএমটিএস, এলটিই এবং ফাইভজির মতো মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে। এটি শুধুমাত্র মটোরোলার স্মার্টফোনই নয়, লেনোভোর মোবাইল-এনেবল ডিভাইসগুলোকেও প্রভাবিত করছে।