price rupess 500

মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হওয়ার সঙ্গে সঙ্গেই গ্র্যাচুইটির সীমা একলাফে ২৫ শতাংশ বেড়েছিল। এই নিয়ে জারি করা হয়েছিল একটি নির্দেশিকা। তবে সম্প্রতি গ্র্যাচুইটি নিয়ে আরও একটি বিজ্ঞপ্তি জারি করেছে ইপিএফও। এর জেরে মাথায় হাত পড়েছে সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের।

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ ৪ শতাংশ বাড়ানো হবে। আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ছিল ৪৬ শতাংশ। তা বেড়ে ৫০ শতাংশ করা হয়েছে। মার্চ মাসের বেতনের সঙ্গে সেই বর্ধিত হারে ডিএ ইতিমধ্যেই পেয়েছেন সরকারি কর্মচারীরা। সঙ্গে জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া ডিএ পেয়েছেন সরকারি কর্মীরা।   

এছাড়াও আরও একাধিক ভাতা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এই মর্মে প্রধানমন্ত্রী মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে একটি অফিস মেমোব়্যান্ডাম জারি করা হয়। এদিকে গত ৩০ এপ্রিলও একটি বিজ্ঞপ্তি জারি হয়। ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার, মিনিস্ট্রি অফ পার্সনেল, পাবলিক গ্রিভ্যান্সেস অ্যান্ড পেনশনস, গভর্মেন্ট অফ ইন্ডিয়ার –এর তরফে জানানো হয়, মহার্ঘভাতা মূল বেতনের ৫০% পর্যন্ত বৃদ্ধি পেলে রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। 

তবে ফাইনানশিয়াল এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, ৭ মে একটি বিজ্ঞপ্তি জারি করে ইপিএফও জনিয়ে দেয়, আপাতত গ্র্যাচুইটির সীমা বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখা হচ্ছে। সেই নির্দেশিকায় অবশ্য এর কোনও কারণ উল্লেখ করা হয়নি। এতদিন গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা ছিল ২০ লাখ টাকা। সেটা বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছিল। তবে নয়া বিজ্ঞপ্তিতে ফের তা ২০ লাখ টাকা করা হয়েছে।   

এদিকে এর আগে রিপোর্ট অনুযায়ী, সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলস, ২০২১-এর ৮ নং বিধিতে সংশোধন আনা হয়েছিল। সেই পরিবর্তিত নিয়ম অনুযায়ী, যদি কোনও সরকারি কর্মী গরহিত অপরাধ করেন বা কর্তব্যরত অবস্থায় নিজের দায়িত্ব সঠিক ভাবে পালন না করেন, তাহলে তাঁর অবসরের পর গ্র্যাচুইটি এবং পেনশন আটকে দেওয়া হবে।     

ওদিকে সম্প্রতি ডিএ ছাড়াও একাধিক ভাতা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এই মর্মে প্রধানমন্ত্রী মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে একটি অফিস মেমোব়্যান্ডাম জারি করা হয় গত ২ এপ্রিল। তাতেই বলা হয়েছে, চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স (বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য), রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স বাড়ছে। এছাড়াও সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ছে।