1716657695 team india2

আমেরিকার উদ্দেশে রওনা দিল ভারতীয় দল। রোহিত শর্মার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার জন্য আমেরিকা পাড়ি দিল তারা। গেলেন কোচ রাহুল দ্রাবিড়-সহ বাকি সাপোর্ট স্টাফেরাও। যদিও বিশ্বকাপের দলে থাকা ১৫ জন খেলোয়াড়ই গিয়েছেন কি না তা এখনও জানা যায়নি। দেখা যায়নি বিরাট কোহলি এবং হার্দিক পাণ্ড্যকে।

আইপিএল ফাইনাল রয়েছে রবিবার। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা কোনও ভারতীয় ক্রিকেটারই সেই দলে নেই। রিজার্ভ দলে থাকা রিঙ্কু সিংহ আইপিএল ফাইনাল খেলবেন। শনিবার বিমানবন্দরে দেখা যায় ভারতীয় দলের সদস্যদের। সেখানে রোহিত, দ্রাবিড় ছাড়াও দেখা গিয়েছে যশপ্রীত বুমরা, সূর্যকুমার যাদব, কুলদীপ যাদব, ঋষভ পন্থ, রবীন্দ্র জাডেজা, শিবম দুবে, মহম্মদ সিরাজ, অক্ষর পটেল, আরশদীপ সিংহের মতো ক্রিকেটারদের। বোর্ড সমাজমাধ্যমে তাঁদের ছবিও দিয়েছে। সেখানে বিরাট কোহলি, হার্দিক পাণ্ড্যদের দেখা যায়নি।

২০১৩ সালের পর আর কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি ভারতের সিনিয়র দল। রোহিত সেই ট্রফির খরা কাটাতে চান। ২০০৭ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পর থেকে আর কখনও এই প্রতিযোগিতা জিততে পারেনি তারা। রোহিতের সামনে সুযোগ রয়েছে ধোনির সেই কীর্তি ছোঁয়ার।

গত বছর রোহিতের নেতৃত্বে এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে ওঠার পরেও ট্রফি ছোঁয়া হয়নি রোহিতদের। ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যান বিরাটেরা। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই সব শোক ভুলতে চাইবেন তাঁরা।

২ জুন থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে আমেরিকায় প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। রোহিতদের প্রথম ম্যাচ ৫ জুন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ রয়েছে রোহিতদের। এ ছাড়াও আমেরিকা এবং কানাডার বিরুদ্ধেও গ্রুপ পর্বে খেলবে ভারত।