images 62

আইএমডির তথ্য- আইএমডির তথ্য বলছে, গাঙ্গেয় ও উপকূলীয় পশ্চিমবঙ্গে রবিবার ও শনিবার তেড়ে বৃষ্টি হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাংলাদেশ সংলগ্ন পূর্বের জেলাগুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে ২৬  ১৭ মে। সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে ২৬ মে দুপুর থেকে ২৭ মে দুপুর পর্যন্ত। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির দাপট বাড়বে বলে পূর্বাভাস। এদিকে, ২৭ ও ২৮ তারিখ হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের পূর্বের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে। হালকা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে ওড়িশার উত্তর উপকূলে।

রেমাল ল্যান্ডফল তথ্য- জানা যাচ্ছে, রবিবার রাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে সাগর দ্বীপ ও খেপুপাড়ার মাঝ দিয়ে বয়ে যাবে রেমাল। তখন তার গতি ১১০ থেকে ১২০ কিমি থাকতে পারে, যা সর্বোচ্চ ১৩৫ কিমি প্রতি ঘণ্টার বেগ নিতে পারে। ইতিমধ্যেই রেমাল মোকাবিলায় নবান্নে হাইভোল্টেজ বৈঠক হয়েছে। সতর্ক রয়েছে প্রশাসন। আইএমডি বলছে, পশ্চিমবঙ্গ ছাড়াও ওড়িশাতেও রেমালের জেরে ভারী থেকে অতিভারী বর্ষণ ২৬ মে ও ২৭ মে হতে পারে। 

রেমাল মোকাবিলায় সজাগ এনডিআরএফ- রেমালের প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গ, উপকূলীয় বাংলাদেশ ও ত্রিপুরায়। এদিকে, রেমালের মোকাবিলায় প্রস্তুত রয়েছে এনডিআরএফ। এনডিআরএফের তরফে ইন্সপেক্টর জাহির আব্বাস জানিয়েছেন,’ঘূর্ণিঝড়ের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত। ঘূর্ণিঝড় এখানে আঘাত হানলে আমাদের সৈন্যরা সব ধরনের দুর্যোগ মোকাবেলা করতে প্রস্তুত… আমাদের দল তৈরি।