1104316292

লিগ টেবিলের এক ও দুই নম্বরে থেকে প্লে-অফে উঠেছিল যে দু’টি দল, এবার আইপিএল ২০২৪-এর ফাইনালে সম্মুখসমরে তারাই। রবিবার চেন্নাইয়ের এম চিদম্বরম স্টেডিয়ামে চলতি ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ফাইনালে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের ধুন্ধুমার লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। আপাতত দেখে নেওয়া যাক কোন ৫টি কারণে কেকেআরের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা প্রবল।

প্রথমত, রবিবার চিপকের ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে এগিয়ে রাখবে তাদের স্পিন বোলিং বিভাগ। কলকাতার স্পিন আক্রমণ সানরাইজার্স হায়দরাবাদের তুলনায়ক অনেক শক্তিশালী। সুনীল নারিন নিজের দিনে ব্যাটারদের কাছে কতটা রহস্যময় হয়ে উঠতে পারেন, সেটা এতদিনে সবার জানা। তবে ফাইনালে কেকেআরের তুরুপের তাস হতে পারেন বরুণ চক্রবর্তী। প্রথম কোয়ালিফায়ারেও বরুণের জাল ভেদ করতে পারেননি সানরাইজার্স ব্যাটাররা। চিপকের পিচ থেকে স্লো বোলাররা সাহায্য পেলে দুই স্পিনারই কেকেআরের মুশকিল আসান হয়ে দেখা দিতে পারেন। সেদিক থেকে সানরাইজার্সের স্পিন বোলিং কিছুটা পার্টটাইমার নির্ভর।

দ্বিতীয়ত, চলতি আইপিএলে ঘরে-বাইরে দু’বার সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। ইডেনে হায়দরাবাদকে হারিয়েই আইপিএল ২০২৪ অভিযান শুরু করে কেকেআর। পরে আমদাবাদের প্রথম কোয়ালিফায়ারে সানরাইজার্সকে টেক্কা দেয় কলকাতা। এই নিয়ে চলতি টুর্নামেন্টে তৃতীয়বার হায়দরাবাদের মুখোমুখি হচ্ছে কেকেআর। স্বাভাবিকভাবেই মানসিকভাবে এগিয়ে থেকে মাঠে নামবে কলকাতা। হায়দরাবাদের দুর্বল জায়গাগুলো ভালোভাবেই বুঝে গিয়েছে কেকেআর।