1716793521 car2

বর্ষাকাল মানেই শহরের রাস্তায় এক হাঁটু জল। বৃষ্টির জল পেরিয়ে হেঁটে ফুটপাতে ওঠা গেলেও, সমস্যায় পড়তে হয় চারচাকা গাড়ি নিয়ে বেরোলে। অনেক সময় গাড়ির মধ্যে জল ঢুকে মাঝরাস্তায় গাড়ি বন্ধ হয়ে যায়, তখন ভোগান্তি বাড়ে। বর্ষার মরসুমে গাড়িতে যাতায়াত অনেক বেশি স্বস্তির হলেও, একটু সতর্ক না থাকলে মুশকিল। সামান্য অসতর্ক হলেই বড় কোনও বিপদ ঘটে যেতে পারে। এই মরসুমে গাড়ি নিয়ে বেরোনোর সময় ঝুঁকি এড়াতে কোন কোন বিষয় মাথায় রেখে চলবেন, রইল তার হদিস।

১) বর্ষাকালে গাড়ি বার করার সময় গতির বিষয়ে বিশেষ করে সতর্ক থাকতে হবে। পিচ্ছিল রাস্তাঘাটে গতি বাড়িয়ে গাড়ি চালাতে গিয়ে যখন তখন বিপদে পড়তে পারেন। তাই সাবধান! বাড়ি থেকে বেরোনোর আগে অ্যাক্সিলারেশন, ব্রেক ঠিক মতো কাজ করছে কি না, যাচাই করে নিতে ভুলবেন না।

২) বর্ষায় গাড়ির উইন্ডস্ক্রিনে জল জমে বার বার ঝাপসা হয়ে যায়। সামনে অন্য কোনও গাড়ি আসছে কি না, বোঝা যায় না। বিপদের ঝুঁকি এড়াতে ওয়াইপার ঠিক মতো কাজ করছে কি না, সেটা দেখে নিন। গাড়িতে এসি চললেও অনেক সময় গাড়ির সামনের কাচে বাষ্প জমে যায়। তাই এসির তাপমাত্রা খুব কম না করাই ভাল।

৩) জল জমে থাকা রাস্তা দিয়ে গাড়ি না চালানোই শ্রেয়। বর্ষাকালে শহরের প্রায় সব অলিগলিতেই কমবেশি জল জমে। তাই এই সময় বড় রাস্তা দিয়েই গাড়ি চালানো নিরাপদ। সময় বাঁচাতে অলিগলি দিয়ে না যাওয়াই ভাল।