AI on Loksabha 2024 Results
AI on Loksabha 2024 Results

বিভিন্ন সংস্থার এক্সিট পোল নিয়ে আলোচনায় যখন চায়ের কাপে তুফান উঠছে, ঠিক তখনই দেশের লোকসভা নির্বাচন নিয়ে চাঞ্চল্যকর সমীক্ষা করল কৃত্রিম বুদ্ধিমত্তা। ভারতে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা তথা AI দিয়ে সমীক্ষা বুথফেরত করাল সর্বভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। সংস্থার দাবি, দেশজুড়ে প্রায় ১০ কোটি ভোটারের বক্তব্য খতিয়ে দেখে এই সমীক্ষা করেছে AI।

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে করা জি নিউজের এই সমীক্ষা দেশের অধিকাংশ সংস্থার করা বুথফেরত সমীক্ষার থেকে অনেকটাই আলাদা। AI যা ফলাফলের আভাস দিচ্ছে, সেটা বাস্তব বলে বেশ অস্বস্তিতে পড়ে যেতে পারে বিজেপি। কারণ অধিকাংশ এক্সিট পোল যেখানে এনডিএর ৩৫০-৪০০ আসন পাওয়ার পূর্বাভাস দিচ্ছে, সেখানে AI সমীক্ষার পূর্বাভাস বলছে, ক্ষমতায় ফিরলেও খুব স্বস্তিতে থাকবে না গেরুয়া শিবির। বরং ২০১৯-এর থেকে অনেকটাই কমবে এনডিএর আসন সংখ্যা।

  • AI-এর সমীক্ষা বলছে, দেশে এনডিএ পেতে পারে ৩০৫-৩১৫ আসন। বিজেপি কত আসন পাবে সেটা আলাদা করে না বলা হলেও সমীক্ষায় যা ইঙ্গিত তাতে সংখ্যাগরিষ্ঠতা পেতে বেগ পেতে হবে গেরুয়া শিবিরকে। উত্তরপ্রদেশে বিজেপিকে ৫০-৫৫ আসন দেওয়া হয়েছে। এই সমীক্ষা অনুযায়ী, রাজস্থান, কর্নাটক বিহারেও ধাক্কা খাচ্ছে গেরুয়া শিবির। বিহারে ১৫-২০ আসন পেতে পারে বিজেপি। বিরোধী শিবিরের জন্যও একই পূর্বাভাস দেওয়া হয়েছে। মহারাষ্ট্র এনডিএ-কে দেওয়া হচ্ছে ২৬-৩৪, বিরোধী শিবির পাচ্ছে ১৫-১৮ আসন। সব মিলিয়ে ইন্ডিয়া জোট ১৮০-১৯৫ আসন পেতে পারে। তৃণমূল এর বাইরে। তৃণমূলের আসন যোগ করলে ইন্ডিয়া জোট অনায়াসে পৌঁছে যাবে দুশোর ওপারে।

যদিও বাংলার সমীক্ষায় বিশেষ চমকপ্রদ পূর্বাভাস দেয়নি AI। অন্যান্য অধিকাংশ সমীক্ষক সংস্থার মতোই বাংলায় বিজেপিকে এগিয়ে রেখেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। AI-এর মতে বাংলায় বিজেপি পেতে পারে ২০-২৪ আসন। তৃণমূল পেতে পারে ১৬-২২ আসন। আর বাম-কংগ্রেস জোটের ঝুলিতে যেতে পারে শূন্য থেকে এক আসন।