Protest by TMC newly elected MLA
Protest by TMC newly elected MLA

দুই নব নির্বাচিত বিধায়কের শপথ ঘিরে রাজ্য-রাজ্যপাল সংঘাত তীব্র হচ্ছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস ইচ্ছাকৃত ভাবে শপথগ্রহণ ফেলে রাখছেন বলে অভিযোগ শাসকদলের। রাজ্যপালের বিরুদ্ধে তাই বিধানসভার সিঁড়িতে ধর্নায় বসেছেন উপবির্বাচনে জয়ী তৃণমূলের দুই বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকার। কিন্তু রাজ্যপালের অপেক্ষায় সায়ন্তিকা এবং রেয়াত যখন বিধানসভার সিঁড়িতে বসে, সেই সময় রাজ্যপাল রওনা দিলেন দিল্লির উদ্দেশে। (CV Ananda Bose)

গত ৪ জুন বরানগর এবং ভগবানগোলা উপনির্বাচনের ফলঘোষণা হয়, যাতে সায়ন্তিকা এবং রেয়াত জয়ী হন। কিন্তু তার পর একমাস কাটতে চললেও, এখনও বিধায়ক হিসেবে শপথ নিতে পারেননি সায়ন্তিকা এবং রেয়াত। সেই নিয়ে বিস্তর চিঠি চালাচালিও হয়েছে। রাজ্যপাল সায়ন্তিকা এবং রেয়াতকে রাজভবনে এসে শপথ নিতে বলেছেন। কিন্তু বিধায়কদের বিধানসভাতেই শপথ নেওয়া দস্তুর যেখানে, কেন তাঁরা রাজভবনে শপথ নেবেন, প্রশ্ন তুলেছে তৃণমূল সরকার। রাজ্যপাল চাইলে বিধানসভায় এসে সায়ন্তিকা এবং রেয়াতকে শপথবাক্য পাঠ করাতে পারেন বলেও জানানো হয়। (West Bengal Assembly)

বুধবার পর্যন্ত সেই জট কাটেনি, তাতেই এদিন বিধানসভার সিঁড়িতে ধর্নায় বসেন সায়ন্তিকা এবং রেয়াত। রাজ্যপালের জন্য অপেক্ষা করছেন বলে প্ল্যাকার্ড হাতে নিয়ে সেখানে বসেন তাঁরা।সৌগত রায়, নয়না বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূলের অন্য বিধায়করাও সেখানে তাঁদের পাশে এসে জড়ো হন। সায়ন্তিকা এবং রেয়াত জানিয়েছেন, একমাস হতে চলল, এখনও শপথ নিতে পারেননি তাঁরা। মানুষকে যে কথা দিয়েছিলেন, তা রাখতে পারছেন না, কাজ করতে পারছেন না। তাই রাজ্যপাল যেন তাঁদের উপর দয়া করেন, আর্জি জানিয়েছেন।