India wins T-20 World cup
India wins T-20 World cup

১৭ বছরের অপেক্ষার অবসান। ২০০৭ সালের পর ফের টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভার‍ত। শনিবার সেই জয়ের পরে আবেগে ভাসলেন প্রথমবারের বিশ্বজয়ীরা। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি থেকে শুরু করে গৌতম গম্ভীর- সকলেই সোশাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন রোহিত ব্রিগেডকে। উল্লেখ্য, সেবারের চ্যাম্পিয়ন ব্রিগেডের তরুণ সদস্য রোহিত শর্মাই শনিবার টি-২০র নতুন বিশ্বচ্যাম্পিয়ন অধিনায়ক হিসাবে ট্রফি হাতে নেন।

এমনিতে সোশাল মিডিয়ায় বিশেষ সক্রিয় থাকেন না মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। কিন্তু শনিবার ভারত চ্যাম্পিয়ন হতেই সোশাল মিডিয়ায় মাহি লিখেছেন, “বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) চ্যাম্পিয়ন ২০২৪। আমার হৃদস্পন্দন বেড়ে গিয়েছিল। নিজেদের প্রতি বিশ্বাস রেখেই তোমরা জিতলে।” জাতীয় দলের পরবর্তী কোচ হওয়ার দৌড়ে সবার আগে এগিয়ে থাকা গৌতম গম্ভীরও (Goutam Gambhir) শুভেচ্ছা জানান ভারতীয় দলকে।

সদ্য সাংসদ হওয়া ইউসুফ পাঠান এক্স হ্যান্ডেলে শুভেচ্ছা জানান চ্যাম্পিয়নদের। এছাড়াও বিশেষভাবে কয়েকজন ক্রিকেটারের নাম উল্লেখ করেও সোশাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন তিনি। যুবরাজ সিং, হরভজন সিং, রবিন উথাপ্পা, আরপি সিং, ইরফান পাঠান- বিশ্বজয়ী দলের প্রত্যেক সদস্যই এদিন শুভেচ্ছা জানিয়েছেন ভারতকে। ফ্যানদের আলাদা করে ধন্যবাদ জানিয়েছেন ইরফান। তবে ২০০৭ সালের সেই ঐতিহাসিক জয়ে শেষ ওভারে বল করা যোগীন্দর শর্মার তরফে কোনও শুভেচ্ছাবার্তা আসেনি।

Rohirat

এই দিনটা দেখার জন্য অপেক্ষা করেছিল গোটা ভারতবর্ষ। বাকি দল তো বটেই, রোহিত-বিরাটের হাতে বিশ্বকাপ। দুজনের হাতেই একটা করে ট্রফি দেখেছে ক্রিকেটবিশ্ব। কিন্তু পড়ন্তবেলায় কি রাজার বেশে বিদায় নেবেন না দুজনে? সেই স্বপ্নপূরণ হল অবশেষে। জয়ী হয়েই টি-টোয়েন্টি থেকে বিদায় ঘোষণা বিরাট- রোহিতের। আর কোনও দিন দেশের হয়ে কুড়ি-কুড়ির ম্যাচে নামবেন না দুজনে। শুধু থেকে যাবে অসংখ্য স্মৃতি, অসংখ্য স্বপ্নের মুহূর্ত। জয়ের আনন্দের মধ্যেও বাজছে বিদায়ের মূর্ছনা। 

Virat Kohli & Rohit Sharma declares their retirement from T-20

ভারতীয় ক্রিকেটে কিংবদন্তির অভাব নেই। যুগের পর যুগ কেটেছে। নায়কের আসন কখনও শূন্য থাকেনি। সারা দেশ মেতেছে বীরবন্দনায়। আবার সময়ের স্রোত বেয়ে ‘প্রাক্তন’ তকমা জুড়েছে তাঁদের নামের আগে। সেরকমই এক যুগের সন্ধিক্ষণে ফের দাঁড়িয়ে ভারতের ক্রিকেটভক্তরা।

মনে পড়তে পারে, শচীনের অবসরের মূহূর্ত। ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেদিন প্রত্যেকের চোখে জল, কেঁদেছিল গোটা দেশ। না, রোহিত শর্মা (Rohit Sharma) আর বিরাট কোহলি (Virat Kohli) সে জায়গায় দাঁড়িয়ে নেই। এখনও অনেকদিন তাঁরা মুগ্ধ করবেন ক্রিকেটবিশ্বকে। কিন্তু টি-টোয়েন্টিতে আর কখনও দেখা যাবে তাঁদের। পরের মেগা টুর্নামেন্ট দেশের মাটিতে। যদিও শ্রীলঙ্কাও রয়েছে আয়োজক দেশ হিসেবে। ২০২৬ সালে রোহিতের বয়স দাঁড়াবে ৩৯। আর বিরাটের ৩৭। ফর্ম, ফিটনেসের যদি-কিন্তু পেরিয়েও তাঁরা যে ফের দেশের জার্সিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup Final 2024) নামবেন না, সেটা আজই পরিষ্কার হয়ে গেল। প্রথমে বিদায় জানালেন কিং কোহলি, সেই ধাক্কার কিছুক্ষণ পরেই টি-টোয়েন্টি থেকে অবসর হিটম্যানের।