Tripura Panchayat Election
Tripura Panchayat Election

ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ বুধবার ঘোষণা করা হয়েছে। আগামী আট আগষ্ট পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ হবে। ভোট গণনা হবে আগামী বারো আগষ্ট।নির্বাচনের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি আগামীকাল ১১ জুলাই জারি হবে।এদিন সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে রাজ্য নির্বাচন কমিশনার শরদিন্দু চৌধুরী এ মর্মে জানান। তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন ৮ জুলাই। মনোনয়নপত্রগুলি পরীক্ষা নিরীক্ষা করা হবে ১৯ জুলাই। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২২ জুলাই

আগামী ৮ আগষ্ট সকাল সাতটা থেকে বিকাল চারটা পর্যন্ত ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ হবে।ভোটগণনা হবে আগামী ১২ আগষ্ট। সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হবে। আগামী ১৭ আগষ্টের মধ্যে সমস্ত নির্বাচনি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। নির্বাচন কমিশনার জানান, ভোট প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে রাজ্যের রাজনৈতিক দলগুলির সাথে দুই দফায় বৈঠক সম্পন্ন হয়ে গেছে। আরক্ষা প্রশাসনও যাবতীয় পদক্ষেপ নেবে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে।
সাংবাদিক সম্মেলনে রাজ্য নির্বাচন কমিশনার জানান, সরকারী ছুটির দিন ছাড়া ১১ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত সকাল এগারোটা থেকে বিকেল তিনটা পর্যন্ত রিটার্নিং অফিসারদের কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।ভোট নেওয়া হবে ব্যালট পেপারের মাধ্যমে।একজন ভোটার তিনটি ভোট দেবেন। এর জন্য তিনটি আলাদা রঙের ব্যালট পেপার থাকবে। গ্রাম পঞ্চায়েতের জন্য সাদা রঙের, পঞ্চায়েত সমিতির জন্য গোলাপি রঙের এবং জিলা পরিষদের জন্য সবুজ রঙের ব্যালট পেপার থাকবে। আট জেলার জেলাশাসক ও সমাহর্তাগণ জেলা নির্বাচন আধিকারিক (ডিইও)’র দায়িত্ব পালন করার পাশাপাশি জিলা পরিষদের আসনগুলির রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।
৩৫টি ব্লকের বিডিওগণ গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির আসনগুলির রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।রাজ্য নির্বাচন কমিশনার আরও জানান, রাজ্যে ৬০৬টি গ্রাম পঞ্চায়েতের ৩,৫১৭টি কেন্দ্রের ৬,৩৭০টি আসনের, ৩৫টি পঞ্চায়েত সমিতির ৪২৩টি কেন্দ্রের ৪২৩টি আসনের এবং আটটি জেলা পরিষদের ১১৬টি কেন্দ্রের ১১৬টি আসনের জন্য ভোট নেওয়া হবে। এবারের পঞ্চায়েত নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা অনুসারে ১২,৯৪,১৫৩ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। এরমধ্যে পুরুষ ভোটার হচ্ছেন ৬,৫৮,৪৪৫, মহিলা ভোটার হচ্ছেন ৬,৩৫,৬৯৭ জন এবং অন্যান্য ১১ জন।সচিত্র পরিচয়পত্র দেখিয়ে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।তবে কোনও ভোটারই যাতে ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত না হন সেই লক্ষ্যে ভোটার তালিকায় নাম থাকা কোনও ব্যক্তি বিকল্প নথি দেখিয়েও ভোট দিতে পারবেন।
সাংবাদিক সম্মেলনে রাজ্য নির্বাচন কমিশনার জানান, এবারের পঞ্চায়েত নির্বাচনে মোট ভোটগ্রহণ কেন্দ্র খোলা হচ্ছে ২,৬৫০টি।এরমধ্যে উত্তর ত্রিপুরায় ৩৪৭টি, ঊনকোটি জেলায় ২৩৪টি, ধলাই জেলায় ১৬৮টি, খোয়াই জেলায় ২৪২টি, পশ্চিম জেলায় ৪৫১টি, সিপাহিজলা জেলায় ৫৩৭টি, গোমতী জেলায় ২৭৯টি এবং দক্ষিণ ত্রিপুরা জেলায় ৩৯২টি ভোটগ্রহণ কেন্দ্র খোলা হচ্ছে। রাজ্য নির্বাচন কমিশনার জানান, পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই যেসব জায়গায় পঞ্চায়েত নির্বাচন হচ্ছে সেখানে আদর্শ আচরণবিধি কার্যকর হয়েছে।নির্বাচনি প্রক্রিয়াকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য জেলা নির্বাচন আধিকারিক, রিটার্নিং অফিসারগণ সহ সমস্ত রাজনৈতিক দলগুলির সাথে বৈঠক করা হয়েছে।তিনি সমস্ত নির্বাচনি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চেয়েছেন।
এদিন রাজ্য পুলিশের আইজি এল ডার্লং জানান,নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স (সিএপিএফ) সহ ত্রিপুরা পুলিশ ও টিএসআর বাহিনী মোতায়েনের ব্যবস্থা করা হবে। ১৮ কোম্পানি সিআরপিএফ মোতায়েন করা হবে। সাংবাদিক সম্মেলনে রাজ্য নির্বাচন কমিশনের সচিব অসিত কুমার দাসও উপস্থিত ছিলেন।