Budget 2024
Budget 2024

বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ একাধিক পণ্যের উপর আমদানি শুল্কে ছাড় ঘোষণা করেছেন। কোনও কোনও পণ্যে পুরোপুরি করছাড় দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় বাজেটে আমজনতার নজর সবচেয়ে বেশি থাকে যে বিষয়টিতে, নিত্যনৈমিত্তিক পণ্যের দাম। কীসের দাম বাড়ল, আর কীসের দাম কমল, সেটাই সবচেয়ে লক্ষ্যণীয় বিষয়।

Tweet by ANi

এবারের বাজেটে (Union Budget 2024) অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) একাধিক পণ্যের উপর আমদানি শুল্কে ছাড় ঘোষণা করেছেন। কোনও কোনও পণ্যে পুরোপুরি করছাড় দেওয়া হয়েছে। কয়েকটি পণ্যে আমদানি শুল্ক বা করের হার বাড়ানোও হয়েছে। যার ফলে নিম্নলিখিত পণ্যগুলির দামি বদল আসতে পারে।

দাম কমল:

মোবাইল
চার্জার
ক্যানসারের ৩ ওষুধ
এক্স রে মেশিন
সোনা, রূপা, প্ল্যাটিনাম
চর্মজাত পণ্য
২৫টি খনিজ পদার্থ
বৈদ্যুতিন সামগ্রী
সামুদ্রিক খাবার

দাম বাড়ল:
প্লাস্টিক
পিভিসি ফ্লেক্স
অ্যামোনিয়াম নাইট্রেট

সোনা-রূপার গয়নার দাম কমানো এবারের বাজেটের উল্লেখযোগ্য চমক। বর্তমানে গয়নার বর্ধিত মূল্য মধ্যবিত্তকে সোনা-রূপায় বিনিয়োগ করা থেকে বিরত রাখছে। সেটাই এবার বদলানোর উদ্যোগ নিলেন নির্মলা। একই সঙ্গে মোবাইল, চার্জার এবং ইলেকট্রনিক্স সামগ্রীতে মূল্য হ্রাসও আমজনতাকে স্বস্তি দেবে। তাৎপর্যপূর্ণভাবে ৩টি গুরুত্বপূর্ণ ক্যান্সারের ওষুধের আমদানি শুল্কে পুরোপুরি ছাড় দেওয়া হয়েছে। ফলে উপকৃত হবেন ক্যানসার আক্রান্তরা। তবে আগেরবারের বাজেটে জরায়ু মুখের ক্যানসারের জন্য দ্রুত দেশে ভ্যাকসিন চালু হবে। এবার সেই বিষয়ে কোনও বক্তব্য নেই কেন্দ্রীয় বাজেটে।