Birth anniversary of Maharaja Bir Bikram celebrated in agartala
Birth anniversary of Maharaja Bir Bikram celebrated in agartala

মহারাজ বীর  বিক্রম কিশোর মানিক্য বাহাদুর দেববর্মনের জন্ম ১৯০৮ সালের ১৯শে আগস্ট, সোমবার ছিল তার জন্মের ১১৬ তম বর্ষ। তথ্য সংস্কৃতি দপ্তরের উদ্যোগে রবীন্দ্রভবনে তার জন্য জয়ন্তী উদযাপন করা হয়, অনুষ্ঠানের সূচনা করেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা

সোমবার  ১৯ শে আগস্ট  ছিল আধুনিক ত্রিপুরার রূপকার মহারাজ বীর  বিক্রম কিশোর মানিক্য বাহাদুর দেব বর্মনের ১১৬ তম জন্ম দিবস, ১৯০৮ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন, তথ্য সংস্কৃতি দপ্তরের উদ্যোগে রবীন্দ্র ভবনে মহারাজের   ১১৬ তম জন্ম জয়ন্তী উদযাপনের আয়োজন করা হয়। মুখ্যমন্ত্রী  ডাক্তার মানিক সাহা এই অনুষ্ঠানের সূচনা করে মুখ্যমন্ত্রী তার ভাষণে বলেন তিনি ছিলেন স্বপ্নদ্রষ্টা।তিনি অনেকবার বিদেশে গেছেন, সেখানকার অগ্রগতি কিভাবে ঘটেছে , সেসব দেখে, ফিরে এসে  ত্রিপুরাকেও সেভাবে তৈরি করতে  উদ্যোগ  গ্রহণ  করেছিলেন। সেজন্যই তাকে আধুনিক ত্রিপুরার রূপকার বলা হয়।

মুখ্যমন্ত্রী যথার্থই বলেছেন  আগের সরকার আমাদের মধ্যে ডিভাইড রুল পলিসি  তৈরি  করে গেছে, তারা মহারাজাদের কোন মূল্যায়ন করেনি; অথচ মহারাজাগণ ত্রিপুরার জন্য অনেক কিছু করে গেছেন। ওরা ইচ্ছে করেই মূল্যায়ন করেনি উদ্দেশ্য রাজাদের সম্পর্কে জনগণকে কিছু না জানানো।  যাতে  মানুষ বুঝতে পারে রাজারা কিছু করেনি ত্রিপুরার জন্য যা করেছে বামেরাই করেছে বিজেপি সরকার আসার পরেই ত্রিপুরার মহারাজাদের বিষয়ে অনেক কিছু জনগণের সামনে তুলে ধরে।