kamal-nath~congress-2024
কংগ্রেস সাংসদ নকুলকে সঙ্গে নিয়ে দিল্লি পৌঁছে গিয়েছেন কমল নাথ।

মহারাষ্ট্রের পর এ বার কি মধ্যপ্রদেশ কংগ্রেসে ধস নামতে চলছে? শনিবার এই জল্পনা উস্কে দিলেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের পুত্র তথা কংগ্রেস সাংসদ নকুল নাথ। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে ‘কংগ্রেস’ পরিচয় মুছে দিয়েছেন তিনি। চলতি সপ্তাহেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ। 

এ বার সপুত্র কমলও সেই পথ অনুসরণ করতে পারেন বলে জল্পনা মধ্যপ্রদেশ রাজনীতিতে। শনিবার বিকেলেই দিল্লির উদ্দেশে রওনা হন কমল। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মধ্যপ্রদেশের ১২ জন কংগ্রেস বিধায়কও তাঁর সঙ্গে রয়েছেন।

মধ্যপ্রদেশ কংগ্রেসের কয়েকজন নেতার কথায়, কমল নাথ রাজ‌্যসভায় যেতে চেয়ে কংগ্রেসের কাছে অনুরোধ করেছিলেন। কিন্তু প্রত‌্যাখ‌্যাত হয়ে তিনি দলবদলের কথা ভাবছেন। তাঁদের দাবি, কংগ্রেস কমল নাথকে ‘সন্তুষ্ট’ রাখতে পারেনি। তবে, কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে অনেক আগে থেকেই কমল নাথের মন কষাকষি চলছিল। মধ‌্যপ্রদেশের কমল নাথের নেতৃত্বের সরকার পড়ে যাওয়ার জন‌্য তারা তাঁর ‘একগুঁয়েমি’কেই দায়ী করেন। দল তাঁকে আরেকটা সুযোগ দিতে চেয়েছিল। কিন্তু, গত বিধানসভা নির্বাচনের সময় দিল্লি থেকে পাঠানো নেতাদের সঙ্গে তিনি সহযোগিতা করতে অস্বীকার করেন।