narendra modi

গত বছর মলদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মদ মুইজ্জু (Mohamed Muizzu) দায়িত্ব নেওয়ার পর থেকেই মলদ্বীপের সাথে ভারতের (India) সম্পর্ক ক্রমশ প্রভাবিত হয়েছে। যা সম্প্রতি চরম আকার ধারণ করেছে। এমনকি, অবস্থা এতটাই বেগতিক হয়ে গেছে যে, এই দুই দেশের সম্পর্কে রীতিমতো উত্তেজনা বিরাজ করছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, মালদ্বীপে যে অসামরিক দলটি মোতায়েন করা হবে তার সদস্যরা প্রত্যেকেই ভারতীয় হবেন এবং ভারতীয় সেনাদের কাজ ওই দল এগিয়ে নিয়ে যাবে। এমতাবস্থায়, এই বৈঠকের ফলাফলকে দুই দেশেরই জয় হিসেবে দেখা হচ্ছে।

মুইজ্জুর পরিকল্পনায় জল ঢালল ভারত! “ইন্ডিয়া আউট” ক্যাম্পেনকে ব্যর্থ করে নিল এই পদক্ষেপ

এই সিদ্ধান্তের মাধ্যমে, মোহাম্মদ মুইজু মালদ্বীপ থেকে ভারতীয় সেনাদের ফেরত পাঠাতে সফল হয়েছেন। যদিও, ভারত ওই জায়গা খালি করছে না। বরং ভারত সেনাদের জায়গায় অসামরিক দল মোতায়েন করবে।

কিন্তু এত কিছুর পরেও, মলদ্বীপে চলমান ভারতের প্রকল্পগুলি কিন্তু গতি পেয়েছে। আর এর পেছনের অন্যতম কারণ হল ভারত মলদ্বীপের উদ্দেশ্যে আর্থিক সাহায্য অব্যাহত রেখেছে। সরকারি রেকর্ড অনুসারে, আগামী মার্চে শেষ হওয়া এই অর্থবর্ষে মলদ্বীপের প্রকল্পগুলির জন্য ভারত প্রায় ৭৭১ কোটি টাকা অর্থাৎ ৯৩ মিলিয়ন US ডলার বরাদ্দ করেছে।