Untitled design 14

কাশ্মীরে বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় ফাটল। রবিবার জোট শরিক ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর বিরুদ্ধে উপত্যকার তিন আসনেই প্রার্থী দিয়ে দিলেন পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র নেত্রী মেহবুবা মুফতি। দলের পুরনো গড় অনন্তনাগ আসন থেকে লড়ছেন মেহবুবা নিজেই। অবশ্য আসন পুনর্বিন্যাসের পর অনন্তনাগ লোকসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত হয়েছে রাজৌরি এবং পুঞ্চের বিস্তীর্ণ এলাকা। কেন্দ্রটির নতুন নাম হয়েছে অনন্তনাগ-রাজৌরি।

ইতিমধ্যেই কাশ্মীর উপত্যকার তিন কেন্দ্র অনন্তনাগ-রাজৌরি, শ্রীনগর এবং বারামুলায় প্রার্থীদের নাম জানিয়েছে ফারুক আবদুল্লার দল এনসি। তাদের সমর্থন করছে কংগ্রেস। অন্য দিকে আসন সমঝোতার সূত্র মেনে জম্মুর দু’টি লোকসভা আসনে লড়ছে কংগ্রেস। রবিবার ভোটে লড়ার সিদ্ধান্ত জানিয়ে এনসি নেতৃত্বের সমালোচনা করেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা।

তিনি বলেন, “তারা (এনসি) প্রার্থী দিয়ে নির্বাচনে লড়া ছাড়া অন্য কোনও উপায় রাখল না আমাদের সামনে।” এর পাশাপাশি তিনি বলেন, মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র বৈঠকের সময় ফারুক আবদুল্লাকে বলেছিলাম, আসন সমঝোতা নিয়ে আপনি সিদ্ধান্ত নিন এবং যথার্থ বিচার করুন। ভেবেছিলাম তিনি দলের স্বার্থ পাশে সরিয়ে রাখবেন।”