Screenshot 20240527 0003192

রেমালের অবস্থান

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ইতিমধ্যেই ঘূর্ণিঝড় রেমালের চোখ ঢুকে পড়েছে স্থলভাগে। ঘূর্ণিঝড়ের লেজটি ক্যানিং থেকে এখনও ৯০ কিলোমিটার দূরে। ল্যান্ডফলের গোটা প্রক্রিয়াটি এখনও দু’ঘণ্টা ধরে চলবে। 

প্রবল ঘূর্ণিঝড় রেমাল ধেয়ে আসছে। ভারতীয় মৌসম ভবনের সাম্প্রতিক বুলেটিনে জানানো হয়েছে, সাগরদ্বীপের দক্ষিণ-পূর্বে ২১০ কিলোমিটার, ক্যানিংয়ের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ২৩০ কিমি, বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ২২০ কিমি এবং বাংলাদেশের মোংলার দক্ষিণে ২৬০ কিমি দূরে অবস্থান করছে রেমাল। যা আজ মধ্যরাতে সাগরদ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে দিয়ে বাংলাদেশ ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল পার করবে। মোংলার দক্ষিণ-পশ্চিমের কোনও এলাকায় আছড়ে পড়তে পারে।

সেইসময় ঝড়ের বেগ থাকবে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ১৩৫ কিমিতে পৌঁছে যেতে পারে। সেই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের বিভিন্ন সতর্কতা অবলম্বন করা হয়েছে। প্রবল ঘূর্ণিঝড় রেমাল আর কতদূর আছে, কখন তাণ্ডব চালাবে,

ঘূর্ণিঝড় রেমালের জেরে ২১ ঘণ্টা উড়ান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে কলকাতা বিমানবন্দরে। তার জেরে প্রচুর যাত্রী বিমানে এসে গিয়েছেন। শনিবারই কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়, ঘূর্ণিঝড় রেমালের জেরে ২১ ঘণ্টা বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর। রবিবার বেলা ১২ টা থেকে সোমবার সকাল ৯ টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে কোনও বিমান ওঠানামা করে না। তার জেরে আন্তর্জাতিক এবং ঘরোয়া মিলিয়ে ৩৯৪টি বিমান বাতিল করে দেওয়া হয়েছে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডার গুরমিন্দর সিং জানিয়েছেন, আজ মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল ল্যান্ডফল করতে পারে। ভারতীয় মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, ল্যান্ডফলের সময় ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার বেগে ঝড় উঠবে। ইতিমধ্যে দক্ষিণবঙ্গে এনডিআরএফের ১৪টি টিম নামানো হয়েছে। তবে এটা সুপার সাইক্লোন আমফানের মতো হবে না। সমুদ্রে কোনও মৎস্যজীবী নেই।