election commission of india

বিধানসভা নির্বাচনের সূচিও ঘোষণা করবে কমিশন। সম্ভবত অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিমে বিধানসভা নির্বাচনের দিন ঘোষিত হবে।

আগামীকালই ঘোষিত হবে লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) সূচি। শুক্রবার এই কথা জানিয়ে দিল নির্বাচন কমিশন (Election Commission)। বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের সূচিও ঘোষিত হবে শনিবারই। বিকেল তিনটের সময় সূচি ঘোষণা হবে।

শুক্রবার বৈঠকে বসেছিলেন সদ্য নিযুক্ত দুই কমিশনার সুখবীর সিং সান্ধু এবং জ্ঞানেশ কুমার।। সেই বৈঠকের পরেই নির্বাচন কমিশন জানিয়েছে, আগামীকালই প্রকাশিত হবে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট। বেলা তিনটের সময়ে প্লেনারি ভবনে ঘোষিত হবে লোকসভার দিনক্ষণ। একই সঙ্গে বিধানসভা নির্বাচনের সূচিও ঘোষণা করবে কমিশন। সম্ভবত অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিমে বিধানসভা নির্বাচনের দিন ঘোষিত হবে।

নিয়ম অনুযায়ী, সূচি ঘোষণার ২১ থেকে ৩৫ দিনের মধ্যে ভোট প্রক্রিয়া শুরু করে দিতে হয়। শনিবার ভোট ঘোষণা হলে এপ্রিল ও মে মাসের মধ্যেই গোটা নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলেই অনুমান। সূত্রের খবর, নয় দফায় নির্বাচন হতে পারে। পশ্চিমবঙ্গেও সাত থেকে নয় দফায় ভোট হওয়ার সম্ভাবনা।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই নির্বাচন কমিশনারের পদে নতুন দুজনের নাম ঘোষণা করা হয়। শুক্রবার নির্বাচনের দিনক্ষণ নিয়ে আলোচনা করতে বৈঠকে বসেন তাঁরা। কোন রাজ্যে আগে ভোট করিয়ে নেওয়া উচিত, কোথায় কত বাহিনী প্রয়োজন হতে পারে, সমস্ত কিছু নিয়েই আলোচনা হয়েছে দুই কমিশনারের মধ্যে। উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়েছিল ১০ মার্চ। তার পরে ১১ এপ্রিল থেকে শুরু হয়েছিল ভোট প্রক্রিয়া।