Election

আজ দেশের ৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৪৯টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে রয়েছে বাংলা, বিহার, ওড়িশা, মহারাষ্ট্রের মতো রাজ্য। আজ উত্তরপ্রদেশেরও বেশ কয়েকটি আসনে ভোট। এছাড়া আজ উপত্যকার একটি আসনে ভোটগ্রহণ হবে। লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটে হেভিওয়েট প্রার্থীদের সুর একেবারে ‘পঞ্চমে’ উঠবে। পঞ্চম দফায় রাহুল গান্ধী, স্মৃতি ইরানি, পীযূষ গোয়েলদের মতো হেভিওয়েট প্রার্থীরা ভোট পরীক্ষায় বসবেন। আজকে দেশ জুড়ে পঞ্চম দফার ভোটের যাবতীয় লাইভ আপডেট জানুন হিন্দুস্তান টাইমস বাংলার লাইভ ব্লগে। 

বিজেপি প্রার্থীকে ৮বার ভোট দেওয়ার অভিযোগ ভোটারের বিরুদ্ধে

উত্তরপ্রদেশে এক ভোটার পরপর আটবার বিজেপি প্রার্থী মুকেশ রাজপুতের জন্য ইভিএমে ভোট করে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনার এক ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সরব হয়েছে কংগ্রেস। সমাজবাদী পার্টিও এই ঘটনায় নির্বাচন কমিশনের হস্তক্ষেপ চেয়ে সুর চড়িয়েছে। 

ভোট দিলেন ফারহান-জোয়া আখতার

ভোট দিলেন বলিউড অভিনেতা ফারহান আখতার এবং তাঁর দিনি তথা পরিচালক জোয়া আখতার। 

ভোট দিলেন পীযূষ গোয়েল

ভোট দিলেন মুম্বই উত্তরের বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। এই দফার প্রার্থীদের মধ্যে পীযূষ তৃতীয় সর্বাধিক ধনী। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ১১১ কোটি টাকা।

মহিলা এবং তরুণদের ভোটাধিকার প্রয়োগের আবেদন মোদীর

ভোটারদের উদ্দেশে আজ সকাল সকাল সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, ‘আজ আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনের যে সব কেন্দ্রে ভোট হচ্ছে, সেখানে রেকর্ড সংখ্যায় ভোটদানের জন্য আর্জি জানাচ্ছি সকলকে। বিশেষ করে মহিলা এবং তরুণদের ভোটাধিকার প্রয়োগের আবেদন জানাচ্ছি।’

কাশ্মীরের বারামুল্লায় সকাল থেকেই লম্বা লাইন ভোটারদের

জম্মু ও কাশ্মীরের বারামুল্লায় সকাল থেকেই লম্বা লাইন ভোটারদের। জম্মু ও কাশ্মীরের বারামুল্লা থেকে আজ ভোটে লড়াই করছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা। তাঁর বিরুদ্ধে পিপলস কনফারেন্সের টিকিটে লড়ছেন সাজাদ লোন। পিডিপির টিকিট পেয়েছেন মীর মহম্মদ ফয়াজ।