RAHULGANDHI 2024

মঙ্গলবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ পৌঁছল উত্তরপ্রদেশের রায়বরেলীতে। কিন্তু সেখানে যোগ দিলেন না সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান তথা সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। কংগ্রেসের সঙ্গে লোকসভা ভোটে আসন সমঝোতা নিয়ে টানাপড়েনই যে এর কারণ, অখিলেশ তা বুঝিয়ে দিয়েছেন মঙ্গলবারও। তিনি বলেন, ‘‘আসন রফা চূড়ান্ত হলে, তবেই আমি রাহুলজির কর্মসূচিতে যোগ দেব।’’

রাষ্ট্রীয় লোকদল (আরএলডি)-এর প্রধান জয়ন্ত চৌধুরী চলতি মাসেই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আস্থা প্রকাশ করে এনডিএ-তে যোগ দিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে লোকসভা ভোটে এসপি এবং কংগ্রেসের সমঝোতা নিয়েও সংশয় প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনার মধ্যেই উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ২৭টিতে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে অখিলেশের দল। ফলে প্রশ্ন উঠেছে উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’র ভবিষ্যৎ নিয়ে। এই পরিস্থিতিতে সোমবার এসপি-র প্রধান অখিলেশ যাদব কংগ্রেসকে ১৭টি আসন দেওয়ার ‘শেষ প্রস্তাব’ দিয়েছেন বলে বিরোধী জোটের একটি সূত্রের খবর। কিন্তু কংগ্রেস এখনও ২০টি আসনের দাবিতে অনড় রয়েছে বলে ওই সূত্র জানাচ্ছে।