Election vote

সোমবার লোকসভার চতুর্থ দফা

সোমবার লোকসভার চতুর্থ দফা। চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা কেন্দ্র-সহ দেশের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ চলছে। ভোট হচ্ছে দেশের ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে। অন্ধ্রপ্রদেশ (২৫) এবং‌ তেলঙ্গানা (১৭)-র সব আসনেই ভোট হয়ে যাচ্ছে সোমবার। তা ছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, ওড়িশার ৪টি, বিহার এবং ঝাড়খণ্ডের ৫টি আসনে ভোটগ্রহণ হবে আজ। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের শ্রীনগর আসনেও ভোট হবে।

ভোটদানে এগিয়ে বহরমপুর

সকাল ৯টা পর্যন্ত ভোটদানের হারে এগিয়ে রয়েছে মুর্শিদাবাদ জেলার অন্তর্গত বহরমপুর লোকসভা কেন্দ্র। প্রথম দু’ঘণ্টায় সেখানে ১৬.৯৭ শতাংশ ভোট পড়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বোলপুর কেন্দ্র। সেখানে ভোট পড়েছে ১৬.৪৬ শতাংশ। এই একই সময়ের মধ্যে কৃষ্ণনগরে১৫.৬৭ শতাংশ, রানাঘাটে ১৫.৩১ শতাংশ, বর্ধমান পূর্বে ১৫.৮৮ শতাংশ, বর্ধমান-দুর্গাপুরে ১৪.০৮ শতাংশ, আসানসোলে ১৩.০৩ শতাংশ এবং বীরভূমে ১৪.৫৫ শতাংশ ভোট পড়েছে। সকাল ৭টায় ভোট শুরু হওয়ার পর প্রথম দু’ঘণ্টায় আট কেন্দ্রে সামগ্রিক ভাবে ১৫.২৪ শতাংশ ভোট পড়েছে।

ভোটার কত?

৯৬টি লোকসভা কেন্দ্রে মোট ১৭কোটি ৭০ লক্ষ ভোটার (৮ কোটি ৯৭ লক্ষ পুরুষ এবং ৮ কোটি ৭৩ লক্ষ মহিলা) প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। চতুর্থ দফায় দেশে মোট ১ কোটি ৯২ লক্ষ ভোটকেন্দ্র করেছে নির্বাচন কমিশন। ভোট চলবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোটের দায়িত্বে থাকছেন ১৯ লক্ষেরও বেশি আধিকারিক এবং ভোটকর্মী।

বোলপুরে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে অসিত কুমার মাল ১ লক্ষ ৬৪০০২টি ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেছিলেন। এই লোকসভা আসনের অধীনে থাকা কেতুগ্রাম, মঙ্গলকোট এবং আউসগ্রাম এই তিন বিধানসভা কেন্দ্রেই ২০২১ সালে ৫ থেকে ১০ শতাংশ ভোটের ব্যবধানে জয়ী হয় তৃণমূল। এছাড়া এই লোকসভা কেন্দ্রের অধীনে থাকা বাকি বোলপুর, নানুর, লাভপুর এবং ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রগুলিতেও তৃণমূলই জিতেছিল।  

২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৮০ হাজার ভোটে বহরমপুর লোকসভা আসনে জয়ী হয়েছিলেন কংগ্রেসের অধীর চৌধুরী। এই লোকসভা আসনের অধীনে আছে বারোয়ান, কান্দি, ভরতপুর, রেজিনগর, বেলডাঙ্গা, বহরমপুর এবং নওদা বিধানসভা কেন্দ্র। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই আসনগুলির মধ্যে শুধুমাত্র বহরমপুর বিধানসভা কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। বাকি সবকটিতেই জিতেছিল তৃণমূল। কংগ্রেসের ঝুলি ছিল শূন্য।  

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর কেন্দ্র থেকে মহুয়া মৈত্র জিতেছিলেন প্রায় ৬৩ হাজার ভোটে। কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলি হল তেহট্ট, পলাশীপাড়া, কালিগঞ্জ, নাকাশিপাড়া, চাপরা, কৃষ্ণনগর উত্তর, কৃষ্ণনগর দক্ষিণ। এর মধ্যে একমাত্র কৃষ্ণনগর উত্তরে জয়ী বিজেপির প্রতীকে জয়ী হয়েছিলেন মুকুল রায়। তবে পরবর্তীতে তিনি তৃণমূলে যোগ দিয়েছিলেন। এখন অসুস্থতার কারণে সক্রিয় রাজনীতিতে তিনি নেই। এদিকে এখানকার বাকি ৬টি আসনেই তৃণমূল জয়ী হয়েছিল একুশের ভোটে।