Bcci cricket

ধর্মশালায় ২১৮ রানে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ করে দেয় ভারত। এর নেপথ্যে অবশ্যই রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং কুলদীপ যাদব। তাঁরা দু’জনে মিলে ৯ উইকেট তুলে নেন। মাঠ ছেড়ে বেরনোর সময় দেখা গেল ওই ইনিংসের বলটি অশ্বিন এবং কুলদীপ একে অপরের হাতে তুলে দিতে চাইছেন।

অশ্বিন নিজের ১০০তম টেস্ট খেলতে নেমেছেন। সেই ম্যাচেই ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি। কিন্তু কুলদীপ নেন ৫ উইকেট। তাই প্রথমে তাঁর হাতেই বল তুলে দেওয়া হয়েছিল। কুলদীপ সেই বল ছুড়ে দেন অশ্বিনের দিকে। তাঁকে বলেন বলটি রাখতে। কিন্তু অশ্বিন সেই বল ফিরিয়ে দেন কুলদীপকে। দু’জনের মুখেই চওড়া হাসি। দু’জনেই দু’জনকে বলেন, বলটি স্মৃতি হিসাবে রেখে দেওয়ার জন্য। কুলদীপ সেই বল আবার অশ্বিনের দিকে ছুড়ে দেন। কিন্তু অশ্বিনের হাতে আসার আগে সেই বল লুফে নেন মহম্মদ সিরাজ। তিনি সেই বল অশ্বিনকে রাখতে বলেন। কিন্তু অশ্বিন কিছুতেই সেই বল রাখতে রাজি নন। তিনি জোর করেই বল তুলে দেন কুলদীপের হাতে। তিনিই শেষ পর্যন্ত বলটি নিয়ে মাঠ ছাড়েন। হাততালিতে ভরিয়ে দেন বাকিরা।

দিনের শেষে কুলদীপ বলেন, “অশ্বিন আমাকে বলে যে সে ৩৫ বার টেস্টে ৫ উইকেট নিয়েছে। তাঁর কাছে ৩৫টি বল রাখা আছে। এই বলটা আমাকেই রাখতে দেয় ও।” কুলদীপ টেস্টে চতুর্থ বার ৫ উইকেট নিলেন।