Tripura news

আগরতলা রেলওয়ে স্টেশনে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে সুরক্ষা বাহিনীর হাতে আটক ৩ রোহিঙ্গা। ১৭ মার্চ, ২০২৪ তারিখে আগরতলা রেলওয়ে স্টেশন থেকে ৩ জন রোহিঙ্গাকে আটক করে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে সুরক্ষা বাহিনী (আরপিএফ)। আগরতলা রেলওয়ে স্টেশনে রুটিন তল্লাশি চালানোর সময় আরপিএফ ও জিআরপি-র একটি যৌথ দলের চোখে পড়ে এক দল মানুষের সন্দেহজনক গতিবিধি। জিজ্ঞাসাবাদের সময় তারা কোনও বৈধ নথিপত্র দেখাতে পারেনি। পরে তারা জানায় যে ভারতে তারা অবৈধভাবে প্রবেশ করেছে এবং ট্রেন নং. ১৩১৭৪ (কাঞ্চনজংঘা এক্সপ্রেস) করে তারা আগরতলা থেকে পালানোর পরিকল্পনা করেছিল।

এরপর এই রোহিঙ্গাদের আটক করা হয় এবং পরবর্তী আইনি পদক্ষেপের জন্য ধৃতদের অফিসার ইন-চার্জ/গভর্মেন্ট রেলওয়ে পুলিশ/আগরতলার হাতে তুলে দেওয়া হয়। ২০২৩-২৪ অর্থবর্ষে সমগ্র উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে জোন থেকে মোট ৩৪০ জন অবৈধ অনুপ্রবেশকারীকে (রোহিঙ্গা/বাংলাদেশি)আরপিএফ আটক করে।

স্টেশন ও ট্রেনগুলিতে নিয়োজিত আরপিএফ কর্মীরা সবসময় সতর্ক থাকেন এবং সীমান্ত অঞ্চল থেকে অবৈধ অনুপ্রবেশের বিরুদ্ধেও সর্বদা সতর্ক নজরদারি রাখেন। অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধের জন্য রেলওয়ে স্টেশন ও ট্রেনগুলিতে আরপিএফ নিয়মিত তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে।

এর আগে ২০২৩ সালের মে মাসে, বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে জম্মুর দিকে যেতে গিয়ে ধরা পড়ে ৫ রোহিঙ্গা। জানা গিয়েছে, ত্রিপুরায় তাদের গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে ভুয়ো আধার কার্ড পাওয়া গিয়েছিল। যে ৫ রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে ৩ জন পুরুষ ও ২ জন মহিলা রয়েছেন। ত্রিপুরার উত্তারাংশ দিয়ে তারা প্রবেশের চেষ্টা করছিল বলে খবর। ত্রিপুরার ধর্মনগর থেকে তাদের গ্রেফতার করা হয়।

২০১৯ সালের জুলাই মাসে, নামতে চেয়েছিল নিউ জলপাইগুড়িতে। কিন্তু স্টেশনের নাম একইরকম হওয়ায় ভুল করে নেমে পড়ে জলপাইগুড়ি রোড স্টেশনে । আর তাতেই RPF-র হাতে ধরা পড়ল চার রোহিঙ্গা । ভেস্তে গেল দু’জনের বিয়ের পরিকল্পনাও। জানা গিয়েছে, তারা বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশ করে । NJP স্টেশন থেকে তাদের দিল্লি যাওয়ার কথা ছিল। আবার ২০২২ সালে আগরতলা স্টেশনে ধরা পড়ল 8 রোহিঙ্গা নাগরিক।