Manik saha

সীমান্ত নিরাপত্তা বাহিনী (বিএসএফ) গত ছয় মাসে ত্রিপুরা থেকে বাংলাদেশে পাচার করার সময় ৪,৩৭,১৫,৫৮৯ টাকা মূল্যের বিপুল পরিমাণ ভারতীয় পণ্য আটক করেছে।  মুখ্যমন্ত্রী সোমবার বিধানসভায় এক বিবৃতিতে এই তথ্য তুলে ধরেছেন।

আজ বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে সিপিএম বিধায়ক জিতেন্দ্র চৌধুরীর উত্থাপিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী অধ্যাপক (ডাঃ) মানিক সাহা জানিয়েছেন, বিএসএফ ২০২৩ সালের ১ আগস্ট থেকে ২০২৪ সালের 31 জানুয়ারী পর্যন্ত মাদক, কাপড়, গবাদি পশু, চিনি এবং বৈদেশিক মুদ্রা সহ বিভিন্ন জিনিস আটক করেছে।

মুখ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুসারে, বিএসএফ ১,১০,৬৪,৩৫০ টাকা মূল্যের ২২১২.৮৭ কেজি গাঁজা বাজেয়াপ্ত করেছে।  তেমনি, ২১,২২,৮৮৬ টাকা মূল্যের ১১,৪১১ বোতল এসকফ, ১,০২,৩৫০ টাকা মূল্যের ২০৪৭টি ইয়াবা ট্যাবলেট; ৩,২৮,৩০০ টাকা মূল্যের ৩২.৮৩ গ্রাম হেরোইন; ২,৩১,০৫,৯০০ টাকা মূল্যের ২৪৮ বান্ডিল কাপড়; বাংলাদেশী মুদ্রা ১০,৫৩,৫৯৩  টাকা; ২১,১০,০০০ টাকা মূল্যের ৭১টি গবাদি পশু; ১৪,৯৫,০০০ টাকা মূল্যের ২৯,৯০০ কেজি চিনি; এবং আরও অনেক জিনিস যেমন বিদেশী মদ, বোলেরো পিক-আপ ভ্যান, মোবাইল সেট ইত্যাদি বাজেয়াপ্ত করেছে।

তিনি আরও বলেন, বিএসএফ এ বিষয়ে ১৪ টি মামলা নথিভুক্ত করেছে এবং ২৬ জন চোরাকারবারীকে গ্রেপ্তার করেছে। যাদের পরবর্তী পদক্ষেপের জন্য স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

সাথে তিনি যোগ করেছেন, যে রাজ্য সরকার আন্তঃসীমান্ত চোরাচালান এবং অবৈধ কার্যকলাপ প্রতিরোধে বিএসএফ এবং অন্যান্য সংস্থার সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করছে। তিনি সীমান্ত এলাকায় বসবাসকারী জনগণকে নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য এবং কোনো সন্দেহজনক গতিবিধি বা কার্যকলাপের বিষয়ে তাদের কাছে রিপোর্ট করার জন্য আবেদন করেছেন।