Agartala book fair
৪২ তম আগরতলা বইমেলার উদ্বোধন হয় বুধবার

প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে মননের উৎসব ৪২ তম আগরতলা বইমেলার শুভ উদ্বোধন হয় বুধবার। আগরতলা স্থিত হাঁপানিয়া আন্তর্জাতিক মেলা প্রাঙ্গনে আনন্দঘন অনুষ্ঠানের মধ্য দিয়ে ঐতিহাসিক বইমেলার শুভ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ডিজিটাল যুগেও বইয়ের কদর তুলে ধরেন। মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা বক্তব্য রেখে বলেন, বইয়ের রস আজও অনেক রয়েছে।

প্রতিবছর বইমেলার আয়োজন করার মূল উদ্দেশ্য হলো সকলের মধ্যে বই পড়ার উৎসাহ বৃদ্ধি করা। যাতে সকলের মধ্যে অভ্যেস তৈরি হয় বই পড়ার। আজকাল মোবাইলের মাধ্যমে সবকিছু দেখে অনেকেই ভাবে অভিজ্ঞতা অর্জন করে নিয়েছে। কিন্তু বইয়ের মাধ্যমে প্রকৃত জ্ঞান বৃদ্ধি হয় ও সঠিক তথ্য পাওয়া যায়। কারণ বই যখন প্রকাশ হয় তখন সীলমোহর দিয়ে প্রকাশ করা হয়। তাই বই পড়ার অভ্যেস সকলকে করতে হবে। পাশাপাশি তিনি চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন মোবাইল ফোন থেকে অভিজ্ঞতা অর্জন করে চিকিৎসা করা অত্যন্ত বিপদজনক।

প্রত্যেক চিকিৎসকের অবশ্যই বই পড়ার প্রয়োজন রয়েছে। বিশেষ করে বই কেনা ও বই পড়ার নেশার প্রয়োজন। মুখ্যমন্ত্রী আরও বলেন কোন অনুষ্ঠানে উপহার হিসেবে যদি বইয়ের দেওয়া হয় তাহলে লেখক ও প্রকাশক উভয়ের মধ্যে উৎসাহ বাড়বে। এবং বই যখন বিক্রি বাড়বে তখন বিক্রেতারাও উৎসাহিত হয়ে রাজ্যের বাইরে থেকে নতুন নতুন বই আমদানি করবে।

অভিভাবকদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন, ছেলে মেয়েদের পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়াতে হবে। কারণ পৃথিবীতে জানতে হলে তাদের বই পড়তে হবে। বই পৃথিবীর জানালা। তাই বই পড়ার মধ্য দিয়ে মানুষের উৎকর্ষতা বাড়ে বলে অভিমত ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।