Petrol

রাজ্য জ্বালানির তীব্র সংকটের মধ্যে এবার খুশির বার্তা দিল উত্তর পূর্বাঞ্চল রেল বিভাগ। রেল বিভাগ সূত্রের খবর অনুযায়ী শনিবার সন্ধ্যার মধ্যেই রাজ্যে ঢুকছে ৪৯ বগি জ্বালানিবাহী রেল ওয়াগন । শনিবার সকাল ১১ টার মধ্যে এই জ্বালানিবাহী ওয়াগন আসাম ডিমাহাসাও জেলা পার করেছে বলে রেল বিভাগ সূত্রের খবর ।

এই অঞ্চলেই অতি বৃষ্টির কারণে রেললাইন বিপর্যস্ত ছিল। ১৫ দিন বাদে পরীক্ষামূলকভাবে জ্বালানিবাহী ওয়াগন আসামের এই রাস্তা ধরে ত্রিপুরার উদ্দেশ্যে আসছে। ৪৯ বগির মধ্যে ১৯ টিতে ডিজেল এবং ৩০ টির মধ্যে পেট্রোল রয়েছে বলে খবর। রেল বিভাগের তথ্য অনুযায়ী শনিবার সন্ধ্যার মধ্যেই এই ট্রেন ত্রিপুরার ধর্মনগর ঢুকতে পারে। সেখান থেকে সড়ক পথে রাজ্যের বিভিন্ন পাম্পে জ্বালানি পৌঁছে যাবে। সবকিছু ঠিকঠাক থাকলে রবিবার বিকেল থেকে রাজ্যে পেট্রোলের জোগান প্রায় স্বাভাবিক হয়ে যেতে পারে।

মিটে যাবে জ্বালানি সংকট। প্রসঙ্গত আসাম ডিমাহাসাও জেলায় রেললাইন ক্ষতিগ্রস্ত থাকায় গত প্রায় ১৫ দিন যাবত রাজ্যে পণ্যবাহী ভারী ট্রেন চলাচল করতে পারেনি। বিশেষত জ্বালানিবাহী ওয়াগন রাজ্যে ঢুকতে পারেনি বলে পেট্রোল এবং ডিজেলের তীব্র সংকট দেখা দেয়।

সংকট মেটাতে কেন্দ্রীয় রেল মন্ত্রকে চিঠি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা। মুখ্যমন্ত্রীর চিঠি পাওয়ার পর কেন্দ্রীয় রেলমন্ত্রক তৈরি করি রাজ্যে পণ্যবাহী রেল ওয়াগন চলাচল স্বাভাবিক করার উদ্যোগ নেয়। সেই তৎপরতায় রেললাইন সারাইয়ের পর পরীক্ষামূলকভাবে জ্বালানিবাহী ওয়াগন রাজ্যে ঢুকছে। আজকে রাতের মধ্যে ধর্মনগরে এই রেল ঢুকে গেলে কালকে বিকাল থেকে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে বলে খাদ্য দপ্তরের দাবি।