20240305 162251 0000

 রাজ্যের আরও ৪টি সড়ককে জাতীয় সড়ক হিসেবে অন্তর্ভুক্ত করতে কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বিধানসভায় বললেন মুখ্যমন্ত্রী মানিক সাহা। রাজ্যে বর্তমানে ৬টি জাতীয় সড়ক রয়েছে। এই জাতীয় সড়কগুলির মোট দৈর্ঘ্য ৯২৩.৩১ কিলোমিটার। রাজ্যের আরও ৪টি সড়ককে জাতীয় সড়ক হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।  রাজ্য বিধানসভার অধিবেশনে বিধায়ক সুদীপ সরকারের এক প্রশ্নের লিখিত উত্তরে পূর্ত দফতরের মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা এই তথ্য জানিয়েছেন।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী জানান, যে ৪টি সড়ককে জাতীয় সড়ক হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে সেগুলির মধ্যে রয়েছে – ১) কমলপুর-শান্তিরবাজার (এনএইচ-৮) ভায়া আমবাসা, গন্ডাছড়া, অমরপুর (এনএইচ-২০৮) দৈর্ঘ্য ১৪৮ কিলোমিটার। ২) চম্পকনগর (জিরানীয়া) থেকে উদয়পুর ভায়া খুমুলুঙ (এনএইচ-৮) এবং জম্পুইজলা (দৈর্ঘ্য ৪০ কিমি)। ৩) অমরপুর থেকে উদয়পুর (দৈর্ঘ্য ২৪ কিলোমিটার)। ৪) শান্তিরবাজার থেকে বিলোনীয়া (দৈর্ঘ্য ১৭.২৫ কিলোমিটার)।

এই সড়কগুলি নীতিগতভাবে জাতীয় সড়ক হিসেবে ঘোষিত হয়েছে। বিধানসভায় মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা বিধায়ক সুদীপ সরকার এবং বিধায়ক বৃষকেতু দেববর্মার অপর একটি প্রশ্নের লিখিত উত্তরে জানান, রাজ্যে বর্তমানে ২১টি স্টেট হাইওয়েজ রয়েছে। স্টেট হাইওয়েজের মোট দৈর্ঘ্য ১০৫৭.৪৫ কিলোমিটার।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে আর্থিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি জাতীয় সড়ক ২০৮ – এর খোয়াই থেকে হরিনা পর্যন্ত দুই লেন বিশিষ্ট পাকা সড়কের উন্নয়ন ও প্রশস্তকরণের অনুমোদন দিয়েছে।

রাজ্যে এই প্রকল্পের মোট দৈর্ঘ্য ১৩৪.৯১৩ কিলোমিটার। প্রকল্পটিতে ১,৫১১.৭০ কোটি টাকা ঋণ সহ মোট ২৪৮৬.৭৮ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এর মধ্যে অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ODA) স্কিমের অধীনে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (JICA) থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে।