maniksaha 43435

খুহ শিগগিরই চালু হতে চলেছে ত্রিপুরার আগরতলা থেকে বাংলাদেশের আখুরার মধ্যে রেল যোগাযোগ। এই সুখবর জানিয়েছেন, খোজ ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। এছাড়াও দক্ষিণ ত্রিপুরা থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত ভারত বাংলাদেশ মৈত্রী সেতুও খুব শিগগিরিই কার্যকর হবে। এই জুই প্রজেক্টই দুই দেশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয়।

দক্ষিণ ত্রিপুরার সাবরুম থেকে বাংলাদেশের রামগড় পর্যন্ত বিস্তৃত এই মৈত্রী সেতু। ফেনি নদীর উপর তৈরি এই সেতু দুই দেশের সংযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। ২০২১ সালে এর উদ্বোধন হয়েছিল। এরপর ত্রিপুরার আগরতলা থেকে বাংলাদেশের নিশ্চিন্তপুর পর্যন্ত এক রেল যোগের উদ্বোধন ২০২৩ সালের ১ নভেম্বর হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেছিলেন। এবার এই দুই সংযোগের রাস্তা খুব শিঘ্রই চালু হবে বলে জানালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বলেন,’নির্বাচন প্রায় শেষ, নতুন সরকার গঠিত হবে। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে, যিনি সর্বদা অ্যাক্ট ইস্ট পলিসিতে জোর দিয়েছেন এবং আমাদের HIRA মডেল প্রদান করেছেন, মৈত্রী সেতু শীঘ্রই চালু হবে।’ সুসংবাদ দিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলেন,’আগরতলা আখুরা রেল যোগের ট্রায়াল শেষ হয়েছে, এটা খুব শিগগিরই কার্যকরী হবে।’ মানিক সাহা বলেন,’ ত্রিপুরার ভবিষ্যৎ উজ্জ্বল। রেল যোগাযোগ স্থাপিত হলে আমরা অল্প সময়ের মধ্যে কলকাতায় পৌঁছাতে পারব।’ এদিকে, জানা গিয়েছে, দিল্লি-ঢাকা আলোচনার পরই এই রেল যোগাযোগ কার্যকরী হয়ে যাবে।