6888a19d 50bf 45b0 be84 401c8d794797 1068x7132 1

ত্রিপুরা রাজ্য এইডস কন্ট্রোল সোসাইটি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের যৌথ উদ্যোগে এক রক্তদান শিবির অনুষ্ঠিত হয় রবিবার। আইজিএম হাসপাতালে এই রক্তদান শিবিরের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন মন্ত্রী সান্তনা চাকমা। তিনি রক্তদান শিবির ঘুরে দেখে রক্তদাতাদের শুভেচ্ছা জানান।

তিনি রক্তদান শিবির প্রসঙ্গে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, সমাজের স্বার্থে সকলকে এগিয়ে আসা অত্যন্ত জরুরী। তবে রক্তদানের মত সামাজিক কর্মসূচিতে প্রত্যেকে এগিয়ে আসলে তার চেয়ে বড় কোনো আনন্দ নেই। কারণ একজনের রক্তদানের মাধ্যমে চারজন মুমূর্ষ রোগীর প্রাণ বাঁচে। তাই এর চেয়ে বড় কোন মহৎ দান হতে পারে না বলে জানান মন্ত্রী সান্তনা চাকমা। তবে এদিনের তাৎপর্যমূলক বিষয় হলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের সচিব কিরণ গিত্যে বলেন, ব্লাড ব্যাংক গুলোর যেগুলো দিনের সমস্যা নিরসন হয়েছে।

আগে রোগীর সার্জারি করার আগে রক্তের প্রয়োজন হলে সেই রক্ত সংগ্রহ করতে রোগীর পরিবারকে ছোটাছুটি করতে হতো। কিন্তু এখন রক্তের জন্য ছোটাছুটি করতে হয় না। নিয়মিত রক্তদান শিবিরের আয়োজন করার ফলে রক্তে সংকট মিটানো সম্ভব হচ্ছে। আর এর ধারাবাহিকতা বজায় রেখে রক্তের সংকট আগামী দিনে হতে যাবে না বলে আশা ব্যক্ত করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের সচিব কিরণ গিত্যে।