Rangamati Natyakhetra
Rangamati Natyakhetra

২৭ আগস্ট ২০২৪, রেশম বাগানদীর্ঘ প্রতিকূলতা কাটিয়ে অবশেষে নিজস্ব থিয়েটার স্পেসের উদ্বোধন করলো রাজ্যের উদিয়মান সুনামধন্য নাট্যদল ‘রাঙামাটি নাট্যক্ষেত্র‘।

রাঙামাটি নাট্যক্ষেত্র দলটির গঠন অনেকটাই নাটকীয়ভাবেই হয় । ২০১৪ সালে উদয়পুরে একটি নাট্যউৎসবে অংশগ্রহণের মধ্য দিয়েই দলটির সূচনা হয় । প্রথম প্রযোজনা নাটক ‘প্রশ্ন’।নির্দেশক উত্তম দাস

উল্লেখযোগ্য বিষয় হল, কোন দল গঠন ছাড়াই কয়েকজন গুণীজনদের নিয়ে প্রথম নাটক তৈরি এবং নাট্যউৎসবে অংশগ্রহন করা । যাঁদের প্রশ্রয়ে এই দলটির সূচনা হয় তারা রাজ্যের বিশিষ্ট নাট্য বেক্তিত্ব তথা শিল্প জগতের গুনিজন । যেখানে ছিলেন নাট্য বেক্তিত্ব অভিজিৎ চৌধুরী, পার্থ ভট্টাচার্য, রুপা নন্দী, সৌমেন মুখার্জী, মৈত্রী মজুমদার, প্রিয়াঙ্কা মজুমদার, মনোজ ঘোষ, রাজু ভৌমিক

IMG 20240828 WA0007 1
Rangamati Natyakhetra

প্রথম নাটক উদয়পুরে মঞ্চায়ন করায় দলের নামও বর্তমান উদয়পুরের পুরাতন নাম রাঙামাটির অনুরুপ রাখা হয় । তারপর অনেকেই দলের সঙ্গে যুক্ত হয়েছেন । প্রতি বছর নতুন প্রযোজনা তৈরি করা, রাজ্য তথা রাজ্যের বাইরে মঞ্চায়ন করা, দর্শকের প্রশংসা এবং আশীর্বাদে বর্তমানে ‘রাঙামাটি নাট্যক্ষেত্র’ রাজ্যের একটি অতি পরিচিত এবং সম্ভাবনাময় নাট্যদলে পরিনত হয়েছে । শুরুটা খুব একটা সহজ না হলেও সাহায্যের হাত বারিয়েছেন অনেকেই। মহড়ার জায়গার সমস্যা সর্বদায় একটা প্রতিকূল পরিস্থিতি তৈরি করে আসছিল । এই সময়ে রাজ্যের বিশিষ্ট নাট্য সংঘটক এবং অভিনেতা মানব দে এই দলটির প্রতি সাহায্যের হাত বারিয়েছেন বিভিন্ন সময়ে । আজ প্রায় ২০ বছর পর নিজেদের থিয়েটার স্পেস তৈরি করতে পেরে দলের প্রত্যেকেই আবেগপ্রবণ।

যেন দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হলো। গত ২৭ আগস্ট ২০২৪, মঙ্গলবার সন্ধ্যায় রেশম বাগানস্থিত রাঙামাটি নাট্যক্ষেত্রের সদস্য পঙ্কজ ভৌমিকের বাড়ির ছাদে নতুন থিয়েটার স্পেসটির উদ্বোধন হয়। উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের খ্যাতনামা ফিজিক্যাল থিয়েটারের প্রশিক্ষক, নির্দেশক তথা কোরিওগ্রাফার শ্রদ্ধেয় দেব কুমার পাল মহোদয় । এদিনের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজ্যের বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শুভাশীষ গুপ্ত মহোদয়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের আরও একজন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব তথা দলটির শুরুতেই যার বিশেষ অবদান ছিল তিনি অভিজিৎ চৌধুরী মহাশয়, তাছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের অন্যান্য নাট্য শিল্পীরা, লেখক তথা সংস্কৃতি জগতের বিশিষ্ট জনেরা । অনুষ্ঠানের শুরুতেই ছিলো রাজ্যের বন্যা দুর্গতদের প্রতি সমবেদনা ও প্রার্থনা স্বরুপ একটি বিশেষ পর্ব। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মাননীয় উদ্বোধক দেব কুমার পাল মহোদয় জানান যে, “ত্রিপুরায় রাঙামাটি নাট্যক্ষেত্রের কর্ম কাণ্ড নিয়ে অনেক শুনেছি” কিন্তু আজ নিজের চোখে রাঙামাটির বিস্তৃতি দেখে এটা উপলব্ধি করছি যে, বর্তমান সময়ে কলকাতাতেও এমন পরিশর তৈরি করা সহজ নয়। আমি রাঙামাটির শ্রীবৃদ্ধি কামনা করছি এবং আশা করছি নাট্য শিল্পকে নিয়ে রাঙামাটির চর্চা আগামী প্রজন্মকে এই শিল্পে উৎসাহিত করবে । সেই সঙ্গে তিনি রাঙ্গামাটির ডাকে সর্বদায় সাড়া দেবেন বলেও আশ্বস্ত করেন ।

এদিনের অনুষ্ঠানে রাঙামাটির শিল্পীদের দ্বারা নাচ, গান, শ্রুতি নাটক উপস্থাপন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর , রাঙামাটির সদস্যদের সঙ্গে উদ্বোধক এর নাটক সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় । আলোচনায় অংশগ্রহণকারীরা এই আলোচনা থেকে নাটক সম্পর্কিত অনেক কিছুই জানতে পারেন ।