বন্দে ভারত

ভারতের রেল প্রকল্পে শামিল হল দশটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। মঙ্গলবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ট্রেনগুলির উদ্বোধন করেন গুজরাতের আহমেদাবাদ থেকে।

এএনআই সূত্রে খবর, পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে পটনা পর্যন্ত চলবে বন্দে ভারত। বিশাখাপত্তনম থেকে দু’টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হবে। বিশাখাপত্তনম থেকে পুরী এবং বিশাখাপত্তনম থেকে সেকেন্দরাবাদ লাইনে দু’টি নতুন বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করা হয়েছে। তা ছাড়া আমদাবাদ-মুম্বই সেন্ট্রাল, মাইসুরু-এমজিআর সেন্ট্রাল (চেন্নাই), পটনা-লখনউ, লখনউ-দেহরাদূন, কালাবুরাগি-স্যর এম বিশ্বেশ্বর টার্মিনাল বেঙ্গালুরু, রাঁচি-বারাণসী এবং খাজুরাহো-দিল্লি (নিজামউদ্দিন) লাইনে আরও আটটি নতুন বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করা হয়েছে।

বন্দে ভারত উদ্বোধনের পাশাপাশি সারা দেশ জুড়ে ৮৫ হাজার কোটি টাকার মোট ছ’হাজার রেল প্রকল্পের শিলান্যাস করেন মোদী। দেশ জুড়ে এখনও পর্যন্ত ৪১টি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করে, যা ব্রডগেজ লাইনের মাধ্যমে ২৪টি রাজ্যের মোট ২৫৬টি জেলাকে এক সুতোয় জুড়ে রেখেছে।

রেল সূত্রে খবর, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ছাড়াও কয়েকটি প্যাসেঞ্জার ট্রেন এবং মালবাহী ট্রেনের উদ্বোধন করেন মোদী। রাঁচিগামী নতুন ইন্টারসিটি এক্সপ্রেস পেল পশ্চিমবঙ্গও। আসানসোল থেকে এই ট্রেনটি হাতিয়া পর্যন্ত চলবে।

সকালে নিজের এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডলে এই সুখবর জানিয়ে পোস্টও করেন প্রধানমন্ত্রী। রেল উদ্বোধনের আগে তিনি পোস্টে লেখেন, ‘‘আর কিছু ক্ষণের মধ্যে সকাল সোয়া ৯টায় আমি কয়েকটি রেল প্রকল্প এবং পেট্রোকেমিক্যাল প্রকল্পের শিলান্যাস করব। বন্দে ভারত থেকে শুরু করে মালবাহী ট্রেনও নতুন যাত্রা শুরু করবে।’’ দেশের বিভিন্ন জায়গায় ‘প্রধানমন্ত্রী ভারতীয় জনৌষধি কেন্দ্র’ উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সকলকে আহ্বানও জানিয়েছেন তিনি।