Justice Abhijit Gangopadhyay

 মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সী প্রশংসা করলেও তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের নাম শুনতেও আগ্রহী নন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। টিভিনাইন বাংলাকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। অভিষেক বন্দ্যোপাধ্যায় সুপ্রিম কোর্টে যে মামলা করেছেন, তা নিয়ে প্রশ্ন করতেই বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “আমি পরিষ্কার বলছি এই নামটি আমি শুনতেও চাই না, এই নামটি আমি উচ্চারণও করব না।”

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পদত্যাগ করবেন, এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন। মঙ্গলবার পদত্যাগ করবেন কলকাতা হাইকোর্টের বিচারপতি পদ থেকে। এই খবর শুনে ‘বিস্মিত’ বর্ষীয়ান আইনজীবী বিকাশঞ্জন ভট্টাচার্য। বিকাশবাবুকে বিভিন্ন সময় এজলাসে গুরু বলে স্বীকার করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই বিচারপতির এমন সিদ্ধান্ত অবাক করেছেন বিকাশরঞ্জন ভট্টাচার্যকেও। বিকাশবাবু বলেন, “তিনি প্রবীণ, বুদ্ধিমান মানুষ। তিনি সিদ্ধান্ত নিয়েছেন নিজের বিবেচনার উপর দাঁড়িয়ে। আমিও বিস্মিত এই খবরটা শুনে।”

মঙ্গলবারই কলকাতা হাইকোর্টের বিচারপতি পদ থেকে ইস্তফা দিচ্ছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। জোর জল্পনা, এরপর রাজনীতিতে যাবেন তিনি। এমনও গুঞ্জন, ভোটের ময়দানেও দেখা যাবে তাঁকে। যদিও এ নিয়ে এখনও খোলসা করে কিছু বলতে চাননি তিনি। তবে বলেছেন, বৃহত্তর স্বার্থে কাজ করবেন।

বিচারপতি গঙ্গোপাধ্যায় মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের রাজনৈতিক লড়াইয়ের প্রশংসা করেন এদিন। তাঁর চোখে মমতা ‘সিজনড পলিটিশিয়ান’, ‘দায়িত্বশীল রাজনীতিবিদ’। বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে তিনি শ্রদ্ধা করেন। আর সে কারণেই তিনি তাঁকে কখনও আক্রমণও করেন না। তবে মমতার কথা বলতে বলতেই তিনি বলেন, “একটু আগেই বললাম একটা নাম আমি শুনতেও চাই না, উচ্চারণও করতে চাই না। কারণ তাঁকে আমি কোনও পলিটিশিয়ান মনেই করি না। যদিও তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যুক্ত।”