Mahua Moitra

ইডির তলবে সাড়া দিয়ে বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন না মহুয়া মৈত্র। কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী জানিয়েছেন, সকালে নিজের লোকসভা কেন্দ্রের অন্তর্গত কালীগঞ্জে প্রচার কর্মসূচি রয়েছে তাঁর। ইডির তলবে তিনি সাড়া দিচ্ছেন কি না, এই প্রশ্নের উত্তরে এক টিভি চ্যানেলকে মহুয়া বলেন, “এখন ৯টা ৪০ বাজে। আমি কৃষ্ণনগরের বাড়ি থেকে বেরোচ্ছি। আমার আজকের প্রোগ্রাম কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অধীনে কালীগঞ্জ বিধানসভায়। সেখানে নয়াচর গ্রামে আমার প্রচারের প্রোগ্রাম রয়েছে।”

ইডি সূত্রে বুধবারই জানা যায়, বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের একটি মামলায় মহুয়াকে তলব করেছে তারা। বৃহস্পতিবার, অর্থাৎ ২৮ মার্চই দিল্লিতে ইডির সদর দফতরে মহুয়াকে হাজিরা দিতে বলা হয়। উল্লেখ্য, অতীতেও এই একই মামলায় কৃষ্ণনগরের বহিষ্কৃত সাংসদকে তলব করেছিল ইডি। কিন্তু সেই সময়েও হাজিরা এড়িয়ে যান তিনি। শুধু মহুয়া নন, এই একই মামলায় ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকেও বৃহস্পতিবার তলব করেছিল ইডি।

এই মামলা সম্পর্কে ইডি সূত্রে জানা যায়, বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইনে মহুয়ার বিরুদ্ধে একটি মামলা হয়েছে। তদন্তকারী অফিসারদের নজরে বিদেশি মুদ্রা লেনদেনের কয়েকটি ঘটনা রয়েছে। একটি নন-রেসিডেন্ট এক্সটারনাল (এনআরই) অ্যাকাউন্টের লেনদেনও তাঁদের নজরে রয়েছে। সেই সংক্রান্ত বিষয়েই জিজ্ঞাসাবাদ করতে মহুয়া এবং দর্শনকে তলব করা হয়েছে।