images 82

আতঙ্কের নাম রিমাল! তাণ্ডবের নাম রিমাল! ঘূর্ণিঝড় রিমালের ল্যান্ডফলের অনেক আগে থেকেই সাবধানতামূলক পদক্ষেপ হিসেবে কলকাতা বিমানবন্দরে বন্ধ করে দেওয়া হয়েছিল উড়ান ওঠা-নামা। ২১ ঘণ্টা পর কলকাতা বিমানবন্দরে ফের চালু হল বিমান পরিষেবা।

ঘূর্ণিঝড় রিমালের কারণেই প্রায় ২১ ঘণ্টা বন্ধ ছিল বিমান পরিষেবা। ২১ ঘণ্টার সময়সীমা সমাপ্ত হতেই কলকাতা বিমানবন্দর থেকে পোর্ট ব্লেয়ারের উদ্দেশে রওনা দেয় বেসরকারি বিমান সংস্থা ইন্ডিগোর বিমান। 

ওদিকে বন্দর এলাকায় মাঝেরহাটের রাস্তায় গাছ উপড়ে পড়েছিল। সেটি সরানো হয়েছে। এছাড়া হাইড রোডে দেওয়াল ভেঙে পড়েছে। সেটাও মেরামত করা হচ্ছে। পোর্ট এলাকায় বেশ কিছু রাস্তা জলমগ্ন রয়েছে। জল সরানোর কাজ শুরু হয়েছে। রিমাল পরিস্থিতি মোকাবিলায় শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরে খোলা হয়েছিল কন্ট্রোল রুম। সেই কন্ট্রোল রুম থেকে রাতভর পরিস্থিতির উপর নজর রাখা হয়।

গতকাল রাত থেকে শহরে ছোট-বড় মিলিয়ে আড়াইশোর উপর গাছ উপড়ে পড়েছে অথবা ভেঙে গিয়েছে। তবে আমফানের ভয়াবহতা থেকে শিক্ষা নিয়ে এবার উল্লেখযোগ্যভাবে শহরের মূল রাস্তাগুলির উপর থেকে দ্রুত গাছ সরিয়ে ফেলা সম্ভব হয়েছে। যাদবপুরের ১০৬ নম্বর ওয়ার্ডের হালতুতেও যেমন গাছ ভেঙে পড়েছে। পাশাপাশি, বিপজ্জনকভাবে উপড়ে গিয়েছে ল্যাম্পপোস্টও।