Subhendu

বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) বাংলা থেকে একাধিক নতুন মুখকে টিকিট দিয়েছে বিজেপি। তাঁদের মধ্যে অন্যতম হলেন কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly) এবং সন্দেশখালির প্রতিবাদী গৃহবধূ রেখা পাত্র (Rekha Patra)। ‘অধিকারী গড়’ নামে খ্যাত তমলুক থেকে অভিজিৎকে দাঁড় করিয়েছে গেরুয়া শিবির। অন্যদিকে বসিরহাট আসন থেকে টিকিট দেওয়া হয়েছে রেখাকে।

পোড় খাওয়া নেতা-নেত্রীদের ছেড়ে কেন দুই নতুন মুখকে তমলুক এবং বসিরহাটের মতো হাইভোল্টেজ কেন্দ্র থেকে দাঁড় করাল বিজেপি (BJP)? প্রার্থী তালিকা প্রকাশের পর অনেকের মনেই উঁকি দিয়েছিল এই প্রশ্ন। উল্লেখ্য, অভিজিৎ বিজেপিতে যোগদানের পর বিচারপতি থাকাকালীন তাঁর দেওয়া অনেক রায় ও নির্দেশ নিয়ে প্রশ্ন উঠেছে। পাশাপাশি বসিরহাট থেকে রেখাকে টিকিট দেওয়া নিয়েও স্থানীয় নেতৃত্ব বিশেষ খুশি নয় বলে খবর! এমতাবস্থায় কেন তাঁদের দাঁড় করালো পদ্ম-শিবির? সম্প্রতি সেই কারণ ফাঁস করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) নিজে।

নন্দীগ্রামের বিধায়ক বলেন, গত আড়াই বছরে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় দু’টো ইস্যু হল শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি এবং সন্দেশখালি কাণ্ড। এর বিরুদ্ধে লড়াইয়ের মুখ হলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং রেখা পাত্র। শুভেন্দুর কথায়, শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি ফাঁস করে তার বিরুদ্ধে লড়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। অন্যদিকে সন্দেশখালিতে শেখ শাহজাহানের অত্যাচারের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন গৃহবধূ রেখা পাত্র।

রাজ্যের বিরোধী দলনেতা বলেন, ‘বেকারদের চাকরি লুঠ, চাকরির ক্ষেত্রে দুর্নীতি, সন্দেশখালির মা-বোনেদের ডেকে নিয়ে গিয়ে শাহজাহান বাহিনীর অত্যাচারের প্রতিবাদ, এই দুই ইস্যুর ওপর ভিত্তি করেই ভোট হবে। দলমত নির্বিশেষে বাংলার মানুষ দেখেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং রেখা পাত্রকে। তাই আমি মনে করি সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। এখানেই না থেমে শুভেন্দু বলেন, সন্দেশখালির মা-বোনেদের লড়াইকে যাঁরা সমর্থন করেন তাঁরা পদ্ম-চিহ্নে, আর যারা করেন না তাঁরা অন্য কোথাও ভোট দেবেন!