1711715621 yusuf pathan2

ভারতের জাতীয় ক্রিকেট দলের কোনও ছবি বা ভিডিয়ো ভোটের প্রচারে ব্যবহার করা যাবে না। বহরমপুরের তৃণমূল প্রার্থী তথা প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠানকে এমনটাই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বহরমপুরে তাঁর বিরুদ্ধে কমিশনের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। সেই অভিযোগের প্রেক্ষিতে পদক্ষেপ করল কমিশন।

শুক্রবার নির্বাচন কমিশনের তরফে লিখিত ভাবে ইউসুফকে জানানো হয়েছে, জাতীয় দলের ছবি তিনি নির্বাচনী প্রচারে ব্যবহার করতে পারবেন না। ইতিমধ্যে যে ছবি প্রচারের কাজে ব্যবহার করা হয়েছে, তা-ও সরিয়ে ফেলতে হবে অবিলম্বে।

২০১১ সালে ভারত যখন ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল, সেই দলের সদস্য ছিলেন ইউসুফ। বিশ্বকাপ জয়ের সেই মুহূর্ত এবং ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সঙ্গে ছবি নিজের নির্বাচনী প্রচারের ফ্লেক্সে ব্যবহার করেছিলেন তিনি। তাতে নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। কমিশনে এই সংক্রান্ত অভিযোগপত্র জমা দিয়েছিল কংগ্রেস।

তাদের যুক্তি ছিল, বিশ্বকাপ জয়ের মুহূর্ত গোটা দেশের জন্য যেমন গর্বের, তেমন আবেগেরও বটে। রাজনৈতিক স্বার্থের জন্য এই মুহূর্তকে ব্যবহার করা উচিত নয়। সচিন জাতীয় তারকা। তাঁর ছবি ব্যবহার করে নির্বাচনী প্রচারও আদর্শ আচরবিধির বিরুদ্ধে