WESTBENGAL BUS BAS 543534564 1

হাইলাইটস

  • আগামী ১৮, ১৯, ২০ মার্চ রাজ্য জুড়ে বাস ধর্মঘটের হুঁশিয়ারি একাধিক বাস মালিক সংগঠনের
  • রাজ্য জুড়ে বাস যাত্রীদের ভোগান্তির আশঙ্কা চলতি মাসেই
  • বেশ কয়েকটি বেসরকারি বাস মালিক সংগঠন অবশ্য এর বিরোধিতা করছে

আগামী ১৮, ১৯, ২০ মার্চ রাজ্য জুড়ে বাস ধর্মঘটের হুঁশিয়ারি একাধিক বাস মালিক সংগঠনের। যদিও, এই ধর্মঘটের বিরোধিতা করেছে আবার বেশ কিছু বাস মালিক সংগঠন। মূলত, ১৫ বছরের পুরনো বাস বন্ধের বিরুদ্ধেই এই ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া

রাজ্য জুড়ে বাস যাত্রীদের ভোগান্তির আশঙ্কা চলতি মাসেই। টানা তিনদিন চাকা বনধের হুঁশিয়ারি দিয়েছে গণ পরিবহণ বাঁচাও কমিটি। চলতি মাসের ১৮,১৯ এবং ২০ তারিখ ধর্মঘট করার পরিকল্পনার কথা জানিয়েছে ওই বাস মালিক সংগঠন। তাঁদের দাবি, ১৫ বছরের বেশি পুরনো বাস রাস্তায় চলার যে নির্দেশিকা রয়েছে, সেটা আপাতত বাতিল করতে হবে। আরও দুই বছর অন্তত সেই বাস চলার অনুমতি দিতে হবে।

যদিও, বেশ কয়েকটি বেসরকারি বাস মালিক সংগঠন অবশ্য এর বিরোধিতা করছে। এভাবে সাধারণ মানুষকে দুর্ভোগের মধ্যে ফেলে বাস ধর্মঘট করা উচিত নয় বলে দাবি করেছে তাঁরা। যদিও, গণ পরিবহণ বাঁচাও কমিটির তরফে জানানো হয়েছে, ১৫ বছরের বেশি পুরনো বাস বাতিলের সিদ্ধান্তে প্রায় হাজার হাজার বাস বসিয়ে দিতে হচ্ছে। যে কারণে বাস মালিকদের অনেকটাই আর্থিক সংকটের মধ্যে পড়তে হবে।

অন্যদিকে, আরও একটি বাস সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটে জানিয়েছে, করোনা কালে এমনিতেই দুই বছর প্রায় বাসগুলি বসে ছিল। সেক্ষেত্রে অনেকটাই ক্ষতির মুখে পড়তে হয়েছে বাস মালিকদের। সেই কারণে, আপাতত এই নির্দেশিকা রদ করে আরও দুই বছর বাসগুলো চালানোর সিদ্ধান্ত নেওয়া হোক। এই দাবি নিয়ে রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর কাছে আবেদন জানানো হয়েছে। রাজ্য আবেদন না মানলে ধর্মঘটের পথে হাঁটবেন তাঁরা।