Dev-Hiran

মেদিনীপুর জেলায় মূলত দু’টি আসন। একটি মেদিনীপুর এবং একটি ঘাটাল। এছাড়াও বেশ কয়েকটি ব্লক আরামবাগ লোকসভা ও  ঝাড়গ্রাম লোকসভার অন্তর্গত থাকলেও জেলায় মূলত দুই কেন্দ্রে হিসেবে বিবেচনা করা হয়।

এবারে ঘাটাল লোকসভায় মুখোমুখি দুই প্রার্থী, বিজেপির হিরণ ওরফে হিরন্ময় চট্টোপাধ্যায় এবং তৃণমূলের বিদায়ী সাংসদ তথা তৃণমূল প্রার্থী দেব। এছাড়াও এই লোকসভা কেন্দ্র থেকে একাধিক মনোনয়ন দাখিল হলেও জোর টক্কর হবে হেভিওয়েট এই দুই প্রার্থীর মধ্যে। ঘাটাল লোকসভার মধ্যে রয়েছে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়াও।

এক নজরে দেখে নেওয়া যাক পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল কেন্দ্রে পুরুষ মহিলা কিংবা তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ঘাটাল লোকসভা কেন্দ্রের মোট পুরুষ ভোটারের সংখ্যা ৯৮৫২৪০ জন। অন্যদিকে, মহিলা ভোটারের সংখ্যা রয়েছে ৯৫৪৬৮৮ জন। একই সঙ্গে তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১৭ জন। মোট জেলায় ভোটারের সংখ্যা ১৯৩৯৯৪৫ জন।

অন্যদিকে, ৮৫ বছর বেশি বয়সী ভোটারের সংখ্যা ১১৮১৬ জন। একশো বছর ও তার বেশি বয়সী ভোটারের সংখ্যা ১০১ জন। বিশেষ ভাবে সক্ষম ভোটারের সংখ্যা ১২৪৪২ জন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, মোট ভোট কেন্দ্রের সংখ্যা ২০৮৫ টি।জেলাজুড়ে রয়েছে মোট ১৯ টি মডেল বুথ।

এছাড়াও ঘাটাল লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল, বিজেপি, বহুজন সমাজ পার্টি থেকে একটি করে নমিনেশন এবং অন্যান্য দল থেকে ২টি এবং ইন্ডিপেন্ডেন্ট ২টি নমিনেশন জমা পড়েছে। ঘাটাল লোকসভা কেন্দ্রে মোট ৩২০ টি স্পর্শকাতর ভোটকেন্দ্র রয়েছে। তথ্য অনুযায়ী জানা গিয়েছে, মেদিনীপুর লোকসভা কেন্দ্র ও ঘাটাল মিলিয়ে ২১৪ জন কেন্দ্রীয় বাহিনী এবং ৬৯০১ জন রাজ্য পুলিশের কর্মী নিযুক্ত থাকবেন।