1713117010 irani2

ইজ়রায়েলের উপর ইরানের হামলার ঘটনায় তীব্র নিন্দা করল জি৭-এর দেশগুলি। সেই সঙ্গে সব পক্ষকেই সংযত থাকার আহ্বানও জানিয়েছে তারা। রবিবারই ভিডিয়ো কনফারেন্সে বসেছিলেন জি৭-এর নেতারা। সেখানেই ইরান-ইজ়রায়েল পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

ইওরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিচেল বলেছেন, ‘‘আমরা সর্ব়সম্মত ভাবে ইজ়রালের বিরুদ্ধে ইরানের নজিরবিহীন হামলার তীব্র নিন্দা করছি। দু’দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা প্রশমিত করার জন্য সব রকম পদক্ষেপ করব আমরা। গাজ়ার সঙ্কট যাতে খুব শীঘ্রই মেটানো যায় সে দিকে আমাদের নজর রয়েছে। তাৎক্ষণিক যুদ্ধবিরতির মাধ্যমে সমস্যা সমাধান করা যায় কি না তা নিয়ে আলোচনা চলছে।’’

দিন কয়েক আগেই সিরিয়ার দামাস্কাসে ইরানের দূতাবাসে বোমা হামলা চালায় ইজ়রায়েল। হামলায় ভবনটি বিধ্বস্ত হওয়ার পাশাপাশি ইরানের কয়েক জন কূটনীতিক নিহত হন। এর পর থেকে হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছিল তেহরান। শনিবার মধ্যরাতে বিভিন্ন প্রকারের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র দিয়ে ইজ়রায়েলে হামলা চালায় ইরান। যদিও এই ড্রোন এবং ক্ষেপণাস্ত্রগুলি ইজ়রায়েলের কোথাও আঘাত হানেনি। ইজ়রায়েল সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, ‘‘ইরান তার ভূখণ্ড থেকে ইজ়রায়েলে ড্রোন হামলা চালিয়েছে।”